‘ইরাক আগ্রাসন সম্পূর্ণ অযৌক্তিক’, মুখ ফসকে বলে ফেললেন বুশ

আন্তর্জাতিক ডেস্ক:: ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের’ নাম করে ইরাকে নৃশংস আগ্রাসন চালানো সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশই কিনা বললেন, ইরাকে আগ্রাসন চালানো সম্পূর্ণ ভুল। তার মুখে এই কথা শুনে উপস্থিত দর্শকদের চোখ ছানাবড়া।

বুধবার ডালাসে এক অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন বুশ। সেখানে তিনি রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার কড়া সমালোচনা করছিলেন। একপর্যায়ে ইউক্রেনে রুশ হামলা নিয়ে বলতে গিয়ে মুখ ফসকে বলে ওঠেন— ইরাকে আগ্রাসন এক ধরনের নৃশংসতা ও অযৌক্তিক। এর পরই তিনি ভুল শোধরে বলে ওঠেন— ‘ইউক্রেনে রাশিয়ার আক্রমণ’।

পুতিন সরকারের সমালোচনা করে বুশ বলেন, রাশিয়া সরকারের কোনো জবাবদিহি নেই। সেখানকার একনায়কের ইরাকে হামলা সম্পূর্ণ অযৌক্তিক ও নিষ্ঠুরতা। পর পরই তিনি নিজের বক্তব্য শোধরান।
এর পরই ভুলের দায় কাঁধে তুলে বুশ দোষ চাপান নিজের বয়সের ঘাড়ে।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের মুখ ফসকে বলা এই কথার ভিডিও সামাজিক যেগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান, আলজাজিরা ও ফক্স নিউজ।

ভাইরাল ওই ভিডিওতে জর্জ ডব্লিউ বুশকে বলতে শোনা যায়, ‘ইরাকে সম্পূর্ণ অন্যায় ও নৃশংস আগ্রাসন চালানোর জন্য একজন ব্যক্তির সিদ্ধান্ত দায়ী।’ এর পরই এক মুহূর্তের জন্য নিজের বক্তব্যে থামেন বুশ। এর পর তিনি ফের বলেন, ‘আমি ইউক্রেনে আগ্রাসন বোঝাতে চেয়েছি… আমার বয়স ৭৫ বছর।’

বুশ যখন নিজের এই মন্তব্য শুধরে নিচ্ছিলেন, তখন সামনে উপস্থিত দর্শক ও শ্রোতাদের হাসতে শোনা যায়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *