পৌরসভাতেও উপদেষ্টা হতে চান এমপিরা

নিউজ ডেস্ক:: জেলা-উপজেলার মতো পৌরসভাতেও উপদেষ্টা হতে চেয়েছেন সংসদ সদস্যরা।সংসদীয় কমিটির পক্ষ থেকে এমন একটি সুপারিশ করা হয়েছে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় বলেছে, আইনে সেই সুযোগ নেই।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

কমিটির আগের বৈঠকে এই সুপারিশ করা হয়। কার্যপত্রে দেখা যায়, আগের বৈঠকে কমিটির সদস্য আ স ম ফিরোজ সরকারদলীয় সংসদ সদস্যদের পৌরসভার উপদেষ্টা করার প্রসঙ্গটি তোলেন।ওই বৈঠকে তিনি বলেছিলেন, জেলা/উপজেলা পরিষদে উপদেষ্টা হিসেবে সংসদ সদস্যদের ভূমিকা থাকলেও পৌরসভার ক্ষেত্রে সেটা নেই। এই না থাকার বিষয়ে ওই বৈঠকে জানতে চান ফিরোজ। পরে তিনি সংসদ সদস্যদের পৌরসভায় উপদেষ্টা করার প্রস্তাব তোলেন। তার সঙ্গে একমত পোষণ করেন কমিটির সদস্য পনির উদ্দিন আহমেদ। পরে এই বিষয়টি বৈঠকের সুপারিশ আকারে আসে।

সেই সুপারিশের প্রেক্ষিতে আজ বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয় বলেছে, সম্প্রতি সংশোধিত স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এ পৌরসভায় সংসদ সদস্যদেরকে উপদেষ্টা করার বিষয়ে কোনো সুযোগ নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে আলোচনা করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

বৈঠক শেষে আ স ম ফিরোজ গণমাধ্যমকে বলেন, আমরা সুপারিশ করেছিলাম। তারা (জনপ্রশাসন মন্ত্রণালয়) আইনের কথা বলেছে। এটা করতে পারলে ভালো হতো। চাইলে প্রশাসনিক আদেশেও এটি করা যায় বলে উল্লেখ করেন আওয়ামী লীগের এই নেতা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *