৬ বস্তা শসাতেও মিলছে না এক কেজি গরুর মাংস!

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার সেনাবাহিনীর কেন্দ্রীয় কমান্ডার মেজর জেনারেল রুস্তম মিনানকায়েভ শুক্রবার ঘোষণা দেন, রাশিয়া ইউক্রেনের পুরো পশ্চিমভাগ দখল করবে।এরপর ক্রিমিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন করবে।

জেনারেল রুস্তম মিনানকায়েভ এ ঘোষণার সঙ্গে জানিয়েছেন, ইউক্রেনের পশ্চিমভাগের দখল নিতে পারলে আরেক স্বাধীন দেশ মলদোভার ট্রান্সনিসট্রিয়ার সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারবে রাশিয়া।

মলদোভার ট্রান্সনিসট্রিয়া একটি ছোট ও লম্বা অঞ্চল। এটি মলদোভার অংশ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও এই অঞ্চলের মানুষ নিজেদেরকে আলাদা দেশ হিসেবে দাবি করে।

মলদোভা ও ইউক্রেনের সীমান্তে অবস্থিত এ অঞ্চলটি।

১৯৯২ সালে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা ছোটখাটো একটি যুদ্ধের পর ট্রান্সনিসট্রিয়াকে আলাদা করে ফেলে। ওই যুদ্ধে রাশিয়া তাদের সহায়তা করে। এরপর থেকে সেখানে প্রায় ২ হাজার রুশ সেনা ও ৩০০ শান্তিরক্ষী অবস্থান করছে।

রাশিয়ার কমান্ডার রুস্তম মিনানকায়েভ দাবি করেছেন, ট্রান্সনিসট্রিয়ার থাকায় রুশভাষী মানুষ নিগ্রহের শিকার হচ্ছে। তাদেরও রাশিয়া সহায়তা করতে চায়।

আর রুশ কমান্ডারের এমন মন্তব্যের পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে মলদোভায়।

সেখানকার মানুষের আশঙ্কা ট্রান্সনিসট্রিয়ায় সংযোগ ঘটাতে পারলে মলদোভার দিকেও আগাবে রুশ বাহিনী।

তাছাড়া ইউক্রেনের জন্যও বিষয়টি আতঙ্কের। কারণ তাদের শঙ্কা ট্রান্সনিসট্রিয়ার সঙ্গে সংযোগ তৈরি করে সেখান থেকে ইউক্রেনের কেন্দ্রে অর্থাৎ রাজধানীতে আক্রমণ চালাবে রাশিয়া।

মলদোভা ইউরোপের অন্যতম একটি গরীব দেশ। এটি রাশিয়ার গ্যাসের ওপর পুরোপুরি নির্ভরশীল।

রাশিয়া ইউক্রেনে হামলা করার পর মলদোভা মানবিক সহায়তা পাঠিয়েছে। কিন্তু কোনো সামরিক সহায়তা পাঠায়নি। তাছাড়া রাশিয়ার সমালোচনা করা থেকেও বিরত থেকেছে।

এদিকে ইউক্রেনের পশ্চিম দিকে রয়েছে ওডেসা, খেরসন, মেলিতোপোল, মারিউপোল ও দোনবাস।

ওডেসা বাদে বাকি অঞ্চলগুলো অনেকটাই রাশিয়ার দখলে। ফলে ওডেসা দখল করে তারা ট্রান্সনিসট্রিয়ার সঙ্গে সরাসরি সংযোগ তৈরির চেষ্টা করবে।

সূত্র: দ্য গার্ডিয়ান, ডয়েচ ভেলে, রিপাবলিক ওয়ার্ল্ড

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *