রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরও রপ্তানি আয়ে রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক:: মার্চ মাস জুড়ে ছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যার নেতিবাচক প্রভাব পড়েছে গোটা বিশ্বে। তবে এমন পরিস্থিতিতেও দেশের রপ্তানি আয় বৃদ্ধির ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে।

চলতি বছরের তৃতীয় মাস মার্চে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৪৭৬ কোটি ২২ লাখ (৪.৭৬ বিলিয়ন) ডলার বিদেশি মুদ্রা এনেছেন বাংলাদেশের রপ্তানিকারকরা। শুধু তৈরি পোশাক নয়, প্রায় সব খাতেই রপ্তানি আয় বেড়েছে।

বর্তমান বিনিময় হার (৮৬ টাকা ২০ পয়সা) হিসাবে টাকার অঙ্কে এই অর্থের পরিমাণ ৪১ হাজার কোটি টাকার বেশি।

সে হিসেবে গত বছরের মার্চের চেয়ে ৫৫ শতাংশ বেশি রপ্তানি আয় এসেছে এবার।

এই মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা ছিল ৩৫৪ কোটি ৮০ লাখ ডলার। গত বছরের মার্চ মাসে পণ্য রপ্তানি থেকে ৩০৭ কোটি ৬০ লাখ ডলার আয় হয়েছিল।

অর্থবছরের হিসাবে জুলাই-মার্চ এ ৯ মাস সময়ে ৩৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার আয় করেছেন দেশের রপ্তানিকারকরা। এই অঙ্ক গত অর্থবছরের তথা ১২ মাসের পুরো সময়ের প্রায় সমান।

সূত্র মতে, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসের (জুলাই-মার্চ) হিসাবে ৩৮ দশমিক ৬০ বিলিয়ন (৩ হাজার ৮৬০ কোটি ৫৬ লাখ) ডলার রপ্তানি আয় দেশে এসেছে। এই আয় গত অর্থবছরের পুরো সময়ের (১২ মাস, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন) প্রায় সমান।

অর্থাৎ ৩ মাস হাতে থাকতেই গত বছরের রপ্তানি আয়কে প্রায় ছুঁয়ে ফেলেছেন রপ্তানিকারীরা।

সংশ্লিষ্টরা আশা করছেন, অর্থবছরের বাকি তিন মাসেও এই ইতিবাচক ধারা অব্যাহত থাকলে এবার রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করবে এবং রপ্তানি বাণিজ্যে ইতিহাস সৃষ্টি করবে বাংলাদেশ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *