জার্মানিই ‘বাঁচিয়ে দিচ্ছে’ রাশিয়াকে!

আন্তর্জাতিক ডেস্ক:: ইউক্রেনে হামলা করার পর রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

ইউরোপের দেশগুলো রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা দিতে চায়।

কিন্তু জার্মানির কারণে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা দেওয়া যাচ্ছে না। এমন দাবি করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকি।

হাঙ্গেরিতে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ভিক্টর অরবান।

এই ভিক্টর অরবান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বন্ধু।

ভিক্টর অরবান ফের হাঙ্গেরির প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় পর পোল্যান্ডের প্রধানমন্ত্রীকে জিজ্ঞেস করা হয়, ভিক্টর অরবান পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কারণে রাশিয়ার প্রতি কঠোর পদক্ষেপ নেওয়ার যে সিদ্ধান্ত নিচ্ছে ইউরোপের দেশগুলো। সে ক্ষেত্রে কোনো  বাঁধার সৃষ্টি হবে কি না।

এমন প্রশ্নের জবাবে পোল্যান্ডের প্রধানমন্ত্রী জানান, হাঙ্গেরি নয় রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হলো জার্মানি।

এ ব্যাপারে পোল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিষয়টি দেখতে হবে, কিভাবে হাঙ্গেরির নিকটস্থ হব আমরা। এটি অরবানের চতুর্থ জয়। আমাদের গণতান্ত্রিক ব্যবস্থাকে সম্মান জানাতে হবে। আসলে নিষেধাজ্ঞার ক্ষেত্রে প্রধান বাঁধা হলো জার্মানি। হাঙ্গেরি নিষেধাজ্ঞার বিপক্ষে না।

এদিকে ইউক্রেনে রাশিয়া হামলা করার পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার দেশ রাশিয়ার ওপর কোনো অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেবে না এবং রাশিয়ার কাছ থেকে গ্যাস আমদানিও বন্ধ করবে না। কারণ রাশিয়ার গ্যাসের ওপরই পুরো হাঙ্গেরি নির্ভরশীল।

তাছাড়া ইউক্রেনকে কোনো অস্ত্র সহায়তাও দেয়নি হাঙ্গেরি। অস্ত্রের বদলে তারা পাঠিয়েছে মানবিক সাহয্য।

সূত্র: আল জাজিরা

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *