যে কারণে নিরপেক্ষ আম্পায়ার চান সাকিব

দ্বিতীয় ইনিংসে অধিনায়ক ডিন এলগারের এলবিডব্লুর আউট পর্যন্ত অন-ফিল্ডের দুই আম্পায়ারের সাতটি সিদ্ধান্ত রিভিউতে বদলাতে হয়েছে।

ডারবান টেস্টে অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করছেন দক্ষিণ আফ্রিকান দুই আম্পায়ার মারাই এরাসমাস ও আড্রিয়ান হোল্ডস্টক।

এরাসমাস আইসিসির এলিট প্যানেলের অন্তর্ভুক্ত। তিনি ক্যারিয়ারের ৭১তম টেস্টে দায়িত্ব পালন করছেন। গত বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কারও জিতেছিলেন তিনি। ডারবান টেস্টে অন-ফিল্ড আম্পায়ারদের যে সাতটি সিদ্ধান্ত বদলাতে হয়েছে তার পাঁচটিই দিয়েছিলেন এই এরাসমাস।

আর ক্যারিয়ারের সপ্তম টেস্টে দায়িত্ব পালন করছেন হোল্ডস্টক।  ইনিংসে তার দুটি সিদ্ধান্ত বদলাতে হয়েছে।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের ৪৪তম ওভার পর্যন্ত এলবিডব্লিউর রিভিউয়ে চারটি আম্পায়ারস কল হয়েছে, এর তিনটিই বিপক্ষে গেছে বাংলাদেশের। দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেটের দুটিই বাংলাদেশ পেয়েছে রিভিউ নিয়ে, তবে রিভিউ নিলে বাংলাদেশ পেতে পারত অন্তত আরেকটি উইকেট।

ডিন এলগারের উইকেটটি বাংলাদেশ পেয়েছে রিভিউ নিয়ে। এলগারের উইকেট শিকারের পরপরই নিজের অফিসিয়াল টুইটারে সাকিব লিখেছেন- বেশিরভাগ ক্রিকেট খেলুড়ে দেশেই করোনা পরিস্থিতির অবস্থা ঠিকঠাক বলে আমার মনে হয়, আইসিসির উচিত এখন নিরপেক্ষ আম্পায়ার ফিরিয়ে আনা।

মহামারি করোনাভাইরাস সংক্রমণের আগে টেস্ট ম্যাচ পরিচালনা করা দুজন অন-ফিল্ড আম্পায়ারই থাকতেন নিরপেক্ষ দেশের, ওয়ানডেতে যে সংখ্যা ছিল এক। তবে করোনার কারণে সেই নিয়ম শিথিল করে স্থানীয় আম্পায়ারদের দিয়ে ম্যাচ পরিচালনা করানো শুরু করে আইসিসি। অবশ্য বাংলাদেশের মতো যেসব দেশে আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার নেই, সেখানে সাধারণত একজন নিরপেক্ষ আম্পায়ার দায়িত্ব পালন করেছেন এ সময়ে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *