‘পুতিনের পরাজয় ঠেকানো যাবে না যদি…..’

আন্তর্জাতিক ডেস্ক:: পুতিন রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ ঘোষণার দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এই সংঘাত বন্ধে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি। বরং যুদ্ধের তীব্রতা আরও বাড়ছে। এই অবস্থায় পশ্চিমারা ইউক্রেনের পাশেই আছে এবং ইউক্রেনের প্রতি যদি পশ্চিমাদের এই সমর্থন অটল থাকে তাহলে রুশ আগ্রাসনের অবসান এবং পুতিনের পরাজয় হবে বলে জানিয়েছেন নির্বাসিত রাশিয়ান অলিগার্ক মিখাইল খোডোরকভস্কি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের অ্যালেক্স মারকার্ডকে শুক্রবার খোডোরকোভস্কি বলেন, এই মুহুর্তে পুতিন স্পষ্টতই ব্যর্থতার মুখোমুখি রয়েছেন। তবে তিনি এখনো অনেক মানুষকে হত্যা করতে পারেন। পশ্চিমা বিশ্ব যদি ইউক্রেনকে সমর্থন করতে থাকে, তবে তার নিজের পরাজয় অনিবার্য।

রাশিয়ার বৃহত্তম বেসরকারি তেল কোম্পানি ইউকোসের সাবেক এই সিইও আরও বলেন, পুতিন সব সময়ই যুক্তরাষ্ট্রের শত্রু। তবে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তার অবস্থান, ক্ষমতায় তার মেয়াদ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

যুক্তরাষ্ট্র রাশিয়াকে জি সেভেন ও ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়াকে দেওয়া ‘সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশের’ মর্যাদা প্রত্যাহার করার আহ্বান জানাবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেওয়ার পর খোডোরকভস্কি এই মন্তব্য করেন। রাশিয়ার এই মর্যাদা প্রত্যাহার করা হলে জি সেভেন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রাশিয়া থেকে পণ্য আমদানির উপর শুল্ক আরোপ করবে। যা বাকি বিশ্বের থেকে রাশিয়ার অর্থনীতিকে আরও বিচ্ছিন্ন করে দেবে।

পশ্চিমা বিশ্ব ইউক্রেনের পক্ষে যুদ্ধে সরাসরি যোগ না দিলেও রাশিয়ার বিরুদ্ধে একের একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *