পুতিনকে ‘জিনিয়াস’ আখ্যা দিয়ে যা বললেন ট্রাম্প

তবে রুশ প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে তাকে ‘জিনিয়াস’(প্রতিভাবান) আখ্যা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় মঙ্গলবার এক রেডিও অনুষ্ঠানের অতিথি ছিলেন তিনি। সেখানে ট্রাম্প ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের পদক্ষেপকে দারুণ বিষয় হিসেবে স্বাগত জানান। তবে এটিও বলেন, যুক্তরাষ্ট্রে যদি এখন রিপাবলিকান-দলীয় প্রশাসন থাকত, তা হলে এ সংকট হতো না।

ট্রাম্প বলেন, গতকাল যেখানে ছিলাম, সেখানে একটি টিভি স্ক্রিন ছিল আর আমি বলেছিলাম— এটিকেই বলে প্রতিভা।
তিনি বলেন, পুতিন ইউক্রেনের বড় একটি অংশ নিয়ে ঘোষণা দিয়েছেন। পুতিন এটিকে স্বাধীন ঘোষণা করেছেন। ওহ, এটি অসাধারণ। সে কারণে পুতিন এখন বলছেন, এটি স্বাধীন-ইউক্রেনের একটি বড় অংশ।

ট্রাম্প বলেন, পুতিনের কৌশল ছিল খুবই ‘স্মার্ট’। যুক্তরাষ্ট্রও মেক্সিকো সীমান্তে পুতিনের এ কৌশলের আশ্রয় নিতে পারত। তবে তিনি এর ব্যাখ্যা দেননি।

পরে পৃথক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন যদি এটা ভালোভাবে সামাল দিতে পারতেন, তা হলে ইউক্রেনের এ সংকট এড়ানো যেত।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি ভ্লাদিমির পুতিনকে ভালো করেই চিনি। এখন যা করছেন, ট্রাম্প প্রশাসনের সময় পুতিন কখনই এটি করতেন না।

সম্প্রতি পূর্ব ইউক্রেনের দুই বিচ্ছিন্ন অঞ্চলকে স্বাধীন প্রজাতন্ত্র ঘোষণা দিয়ে সেখানে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছিলেন পুতিন। রুশ সংসদের উচ্চকক্ষ ‘ফেডারেল কাউন্সিল; পুতিনের এ আদেশে সম্মতি দিয়েছে। এর মাধ্যমে দেশের বাইরে সশস্ত্র বাহিনী ব্যবহারের অনুমতি পেলেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ তাসের খবরে বলা হয়েছে, দেশের বাইরে সেনা মোতায়েন নিয়ে একটি রেজ্যুলেশন আহ্বান করা হয়। এটি সর্বসম্মতভাবে পাস হয়। ১৫৩ সিনেট সদস্য এতে সম্মতি প্রকাশ করেন।

এর প্রতিক্রিয়ায় রাশিয়াকে আন্তর্জাতিক অর্থায়ন থেকে বিচ্ছিন্ন এবং তাদের দুটি বৃহৎ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *