ইউক্রেনে যুদ্ধ এড়াতে শেষ চেষ্টা?

আন্তর্জাতিক ডেস্ক:: চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে ইউক্রেনে। যে কোনো সময় রাশিয়া হামলা করতে পারে দেশটিতে। এ নিয়ে প্রতিমুহূর্তেই খবর প্রকাশ হচ্ছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে। যুদ্ধের কালো মেঘে ছেয়ে গিয়েছে ইউক্রেনসহ গোটা ইউরোপের আকাশ। মহাসাগরের ওপার থেকে আমেরিকা বারবার উদ্বেগ প্রকাশ করে চলেছে।

এরই মাঝে শান্তি স্থাপনের লক্ষ্যে চেষ্টা করে চলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এই আবহে ফরাসি প্রেসিডেন্টের প্রস্তাব মেনে ‘নীতিগতভাবে’ ইউক্রেন নিয়ে সম্মেলনের পক্ষে সহমত পোষণ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও ওয়াশিংটনের কর্তারা এখনও মনে করছেন যে যুদ্ধ অবশ্যম্ভাবী।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘আমরা সবসময় কূটনীতির জন্য প্রস্তুত। রাশিয়ার যুদ্ধ বেছে নিলে আমরা দ্রুত এবং গুরুতর নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত। বর্তমানে রাশিয়া খুব শীঘ্রই ইউক্রেনের ওপর পূর্ণ মাত্রায় হামলার প্রস্তুতি চালিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে।’

এদিকে ফরাসি প্রেসিডেন্টের অফিসের পক্ষ থেকে দাবি করা হয়,  বাইডেন ও পুতিন ‘ইউরোপে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার’ লক্ষ্যে একটি সম্মেলনের বিষয়ে সহমত পোষণ করেছেন। ফরাসি প্রেসিডেন্টের অফিসের পক্ষ থেকো জানানো হয়েছে, বাইডেন ও পুতিন নীতিগতভাবে এমন এক সম্মেলনের পক্ষেই মত দিয়েছেন। এই সম্মেলনের মাধ্যমে যুদ্ধ পরিস্থিতি প্রশমনের চেষ্টা করা হতে পারে।  তবে রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে এমন কোনও সম্মেলনের সম্ভাবনা থাকবে না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *