উত্তেজনার মধ্যে যে সিদ্ধান্ত নিলেন পুতিন-ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক::  ইউক্রেনে বাজছে যুদ্ধের দামামা।  এই পরিস্থিতিতে ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধবিরতি নিয়ে একসঙ্গে কাজ করতে রোববার সম্মত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।  ম্যাক্রোঁর কার্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এলিসি প্রাসাদের তরফ থেকে আরও বলা হয়েছে, ফোনে পুতিন-ম্যাক্রোঁ ১০৫ মিনিট ব্যাপী কথা বলেছেন। তারা ‘চলমান সংকটের একটি কূটনৈতিক সমাধানের পক্ষে এবং এই সমাধান অর্জনে সবকিছু করার’ ব্যাপারে সম্মত হয়েছেন।

এছাড়া, আগামীতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎ করবেন বলেও ম্যাক্রোঁর কার্যালয় জানিয়েছে।

সাবেক সোভিয়েতভুক্ত ইউক্রেন কয়েক বছর আগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পেতে আগ্রহের কথা জানায়। এর পর থেকেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা শুরু হয়।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, গত দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ১ লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে। ইউক্রেনে হামলা করতেই এই সৈন্য সমাবেশ বলেও তাদের অভিযোগ।

মস্কো অবশ্য বারবার বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই; ন্যাটোর তৎপরতা থেকে নিজেদের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করতে তাদের এই প্রয়াস।

তবে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যরা মস্কোর এই বক্তব্যে আস্থা রাখতে পারছে না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *