ধুঁকছে অর্থনীতি, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক চান এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক::  মুদ্রাস্ফীতি, মুদ্রার মান কমে যাওয়াসহ বিভিন্ন কারণে অর্থনৈতিক নাজুক অবস্থার মতো বেশকিছু অভ্যন্তরীণ চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে তুরস্ককে।  এসবের মধ্যেই সৌদি আরবসহ  প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক ভালো করার জন্য কাজ করে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান।  আল আরাবিয়া বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে, তার দেশ সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যেতে চান বলে এরদোগান জানিয়েছেন। আসন্ন দিনগুলোতে আঙ্কারা দৃঢ় পদক্ষেপ নেওয়ার মাধ্যমে আলোচনায় ফলপ্রসু অগ্রগতি আশা করে বলে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে।

এরদোগান মঙ্গলবার তার রাষ্ট্রীয় সফর শেষে সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার সময় বিমানে থাকা সাংবাদিকদের বলেন, সৌদি আরবের সঙ্গে আমাদের ইতিবাচক কথোপকথন অব্যাহত রয়েছে এবং আমরা আগামী সময়ের মধ্যে বাস্তব পদক্ষেপের মাধ্যমে এ ব্যাপারে অগ্রগতির জন্য অপেক্ষা করছি।

তিনি আরও বলেন, আমরা ইতিবাচকভাবে সৌদি আরবের সঙ্গে এ ব্যাপারে অগ্রগতি আশা করছি।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে এরদোগান সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি ফেব্রুয়ারিতে সৌদি সফরে যেতে ইচ্ছুক। তবে কোনো দেশই এরদোগানের এই সফরের ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়নি।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কিং সালমান বিন আবদুল আজিজের সঙ্গে এরদোগানের সর্বশেষ যোগাযোগ হয়েছিল ২০২১ সালের মে মাসে। তখন দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে তারা ফোনে কথা বলেছিলেন।

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর সৌদি আরব ও তুরস্কের মধ্যে সম্পর্ক টানাপোড়েন সৃষ্টি হয়।  তবে তুরস্ক সব সময় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক ঠিকঠাক করতেই চেয়েছে।

এদিকে, চলতি সপ্তাহে এরদোগানের সংযুক্ত আরব আমিরাত সফরে দুই দেশ প্রতিরক্ষা ও বাণিজ্যসহ বিভিন্ন খাতে ১৩টি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। এরদোগান তুরস্কে বিনিয়োগের জন্য সংযুক্ত আরব আমিরাতের বেসরকারি সংস্থাগুলোকেও আহ্বান জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *