নিজামউদ্দিন লস্কর ময়নার প্রথম মৃত্যুবার্ষিকী সোমবার

বীর মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, লেখক ও নাট্যকার নিজামউদ্দিন লস্কর ময়নার প্রথম মৃত্যুবার্ষিকী সোমবার (১০ জানুয়ারি)। গত বছর এই দিনে তিনি মারা যান।

নিজামউদ্দিন লস্কর ১৯৫২ সালের ৯ এপ্রিল সিলেট নগরের লামাবাজার এলাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে সিলেট মুরারীচাঁদ কলেজের বিএ ক্লাসের ছাত্র থাকাবস্থায় মহান মুক্তিযুদ্ধে ৫নং সেক্টরে যোগদান করেন এবং পরবর্তী সময়ে একটি সম্মুখ সমরে গুলিবিদ্ধ হন। তিনি ছিলেন মঞ্চ, বেতার ও টেলিভিশনের নাট্যশিল্পী ও নাট্যকার। নির্দেশনা এবং অভিনয় শতাধিক নাটকের উর্ধ্বে। চলচ্চিত্রেও অভিনয় করেন তিনি।

সাহিত্যচর্চায় প্রথম প্রকাশনা ২০০০ সালে ওয়াল্টার ট্রবিশের ‌‘আই লাভড আ গার্ল’ এর অনুবাদ। ২০০৬ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক রচনা : ‘একাত্তরে রণাঙ্গনে’। ২০০৮ সালে প্রকাশিত হয় রবিন এস শর্মা লিখিত ‘দ্য মঙ্ক হু সোল্ড হিজ ফেরারি’-এর অনুবাদ এবং একই সময়ে আর্থার হেইলি রচিত ‘সার্জন’-এর ছায়া অবলম্বনে রূপান্তরিত উপন্যাস ‘হৃদয় বদল’ প্রকাশিত হয়। ২০০৯ সালে তনুশ্রী পোদ্দার রচিত সাদ্দাম হুসেইনের জীবনী অবলম্বনে ‘ডেথ অব অ্যা ডিক্টেটর’ এর অনুবাদ। ২০১০ সালের ফেব্রুয়ারিতে অষ্ট্রেলিয়ার লেখক টম ওটুল রচিত ‘ব্রেড উইনার’-এর অনুবাদ প্রকাশিত হয়। এ ছাড়াও বিভিন্ন পত্র-পত্রিকা ও সাময়িকীতে ছোট গল্প, নিবন্ধ প্রভৃতি লিখে থাকেন। মৃত্যুর আগে তিনি একটি বহুজাতিক কোম্পানিতে জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

মৃত্যুবার্ষিকীতে মরহুমের পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া কামনা করা হয়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *