যুক্তরাষ্ট্রকে কড়া জবাব, ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক :: যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এবার ট্রেন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। শনিবার উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর নিশ্চিত করেছে বলে আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে।

উত্তর কোরিয়ার উপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার কড়া জবাব দিতেই কিম প্রশাসন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, ওই ক্ষেপণাস্ত্রের কার্যবক্ষমতা যাচাইয়ের পর বিচার করে নেওয়াই ছিল এই পরীক্ষার মূল উদ্দেশ।  পূর্ব সাগরে নির্ধারিত টার্গেটে ক্ষেপণাস্ত্র দুটি আঘাত হানে বলে কেসিএনএ জানিয়েছে।

নতুন বছরে এই নিয়ে তৃতীয় বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া। এর আগে গত মঙ্গলবার পিয়ংইয়ং থেকে হাইপারসনিক মিসাইল ছুঁড়েছিল উত্তর কোরিয়া। এরপরই বুধবার যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির ওপর। এবার সেই নিষেধাজ্ঞার বদলা নিতেই শুক্রবার ফের একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে বলে ধারণা করা হচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন আগের অভিজ্ঞতার আলোকে যুক্তরাষ্ট্র প্রতিবেশী দেশগুলোর  ওপর প্রচ্ছন্ন হুমকি দিয়ে চাপ সৃষ্টি করছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *