ফুরিয়ে যাচ্ছে অস্ত্র, প্রতিবেশী দেশগুলোর দিকে নজর সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক::  কয়েকমাসের মধ্যেই আকাশে হামলা ঠেকানোর জন্য প্রয়োজনীয় প্যাটরিয়ট প্রতিরোধ ব্যবস্থার ভয়াবহ রকমের সঙ্কট পড়ে বলে যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে ফিনাশিয়াল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে। এই অবস্থায় অস্ত্র পুনঃমজুদে সাহায্যের জন্য শিগগিরই রিয়াদের প্রতিবেশী দেশগুলোর দিকে হাত পাততে হতে পারে বলে আল জাজিরা জানিয়েছে।

ওই মার্কিন কর্মকর্তা জানান, সেখানে গুরুতর পরিস্থিতি তৈরি হয়েছে। দেশটিতে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের হামলা বেড়ে যাওয়ায় অস্ত্রের জন্য রিয়াদের প্রতিবেশী দেশগুলোর কাছে সাহায্য চাওয়ার ব্যাপারে ওয়াশিংটনের পূর্ণ সমর্থন আছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি জানান, তারা (সৌদি) যেন মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলো থেকে অস্ত্র পায় সেই চেষ্টাই আমরা করে যাচ্ছি। হয়তো এটাই সবচেয়ে দ্রুত বিকল্প ( যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র কেনার চেয়ে) হবে সৌদি আরবের জন্য।

এদিকে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছরের ডিসেম্বরে রিয়াদে অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সম্মেলনে এই ব্যাপারে ইঙ্গিত দিয়েছিলেন এবং পরবর্তীতে সৌদি আরব ওই দেশগুলোর সঙ্গে এ নিয়ে সরাসরি যোগাযোগও করেছে বলে  আরেকটি সূত্র ফিনানশিয়াল টাইমসকে জানিয়েছে।

তবে প্রতিবেশী দেশগুলো এখনো সৌদি আরবকে অস্ত্র সরবরাহ করতে পেরেছে কী না তা নিশ্চিত হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.