ব্লিঙ্কেনকে দেওয়া চিঠিতে কী লিখেছেন আবদুল মোমেন

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও সংস্থাটির সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রকে চিঠি দিয়েছে বাংলাদেশ।  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনকে অনুরোধ জানিয়ে এ চিঠি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রোববার এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, ইংরজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে আবদুল মোমেন চিঠি পাঠিয়েছেন অ্যান্থনি ব্লিঙ্কেনকে।

অ্যান্থনি ব্লিঙ্কেনকে পাঠানো পররাষ্ট্রমন্ত্রীর চিঠিতে র্যা বের সাত কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার বিষয়টি রয়েছে।

চিঠিতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। পাশাপাশি দেশে সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও মাদকবিরোধী কর্মকাণ্ডে র্যা বের শক্তিশালী ভূমিকার কথা চিঠিতে উল্লেখ করা হয়।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে তলব করে বাংলাদেশ।

নিষেধাজ্ঞা পাওয়া কর্মকর্তারা হলেন— চৌধুরী আবদুল্লাহ আল-মামুন (র‌্যাবের বর্তমান মহাপরিচালক), বেনজীর আহমেদ (সাবেক র্যা ব মহাপরিচালক, জানুয়ারি ২০১৫-এপ্রিল ২০২০), খান মোহাম্মদ আজাদ (বর্তমান অতিরিক্ত মহাপরিচালক-অপারেশন্স), তোফায়েল মুস্তাফা সরওয়ার (সাবেক অতিরিক্ত মহাপরিচালক-অপারেশন্স, জুন ২০১৯-মার্চ ২০২১), মোহাম্মদ জাহাঙ্গীর আলম (সাবেক অতিরিক্ত মহাপরিচালক-অপারেশন্স, সেপ্টেম্বর ২০১৮-জুন ২০১৯) এবং মোহাম্মদ আনোয়ার লতিফ খান (সাবেক অতিরিক্ত মহাপরিচালক-অপারেশন্স, এপ্রিল-২০১৬- সেপ্টেম্বর ২০১৮)।

একে আবদুল মোমেন মার্কিন এ নিষেধাজ্ঞাকে ‘দুঃখজনক’ বলে অভিহিত করেন।

র‌্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, র‌্যাব মানবাধিকার লুণ্ঠন করে না, মানবাধিকার রক্ষা করে চলে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.