জকিগঞ্জে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল আউশ ধানের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

জকিগঞ্জে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল আউশ ধানের জাত সমুহের পরিচিতি, চাষাবাদ ও বীজ উৎপাদন পদ্ধতি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাষ্টের অর্থায়নে ও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) সুনামগঞ্জ উপকেন্দ্রের উদ্যোগে জকিগঞ্জের মানিকপুর ইউনিয়নের মানিক পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাষ্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) মাসুদ আহমদ।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. মির্জা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনা’র কৃষি তত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান এবং প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. শহীদুল ইসলাম, বিনা’র পরিকল্পনা ও উন্নয়ন শাখার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. কামরুজ্জামান, জকিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হক।

কৃষকদের প্রশিক্ষণ প্রদান করেন এবং বক্তব্য রাখেন বিনা’র উর্ধ্বত্বন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মোহাম্মদ মাহবুবুল হক, বিনা’র উর্ধ্বত্বন বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. শামছুল আলম, বিনা’র বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. সামিউল হক, বিনা’র বৈজ্ঞানিক কর্মকর্তা ও অফিসার ইনচার্জ আব্দুর রকিব, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন সিলেটের সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ আল মামুন সামন ও মানিকপুর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের সদস্য আব্দুল আহাদ।

উক্ত কৃষক প্রশিক্ষণে প্রায় শতাধিক কৃষক অংশগ্রহণ করেন এবং পরে তাদের মধ্যে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল আউশ ধানের বীজ বিতরণ করা হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *