বিশ্বনাথে হরতা’লে পিকেটিংয়ের জের : আড়াই ঘন্টাব্যাপী সং’ঘর্ষে পু’লিশসহ আ’হত অর্ধ শতাধিক

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক::সিলেটের বিম্বনাথে হরতা’লের জের ধরে দুই গ্রামবাসীর মধ্যে আড়াইঘন্টা ব্যাপী সং’ঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার সকাল ১০ টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত উপজে’লার বিশ্বনাথ-লামাকাজি রোডের পিছের মুখ নামক স্থানে বৃহত্তর আমতৈল ও ধলিপাড়া গ্রামের মধ্যে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় থা’নার পু’লিশের ওসি, পু’লিশসহ অর্ধশতাধিক আ’হত হয়েছেন। এরমধ্যে গু’লিবিদ্ধ ৪জনকে হাসপাতা’লে ভর্তি করা হয়েছে। এলাকাজুড়ে এখন থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বর্তমানে পু’লিশের হস্তক্ষেপে এলাকার পরিস্থিতি স্বাভাবিক থাকলেও এলাকা জুড়ে অ’তিরিক্ত পু’লিশ মোতায়েম করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বিশ্বনাথ-লামাকাজি রোডের পিছের মুখ নামক স্থানে হেফজতের ডা’কা হরতাল পালনে রোববার সকাল থেকেই আমতৈলের গাজীর মোকা’ম ম’সজিদের ই’মাম মুফতি ফারুক আহম’দের নেতৃত্বে রাস্তায় পিকেটিংয়ে নামে ওই এলাকার জামাত-হেফাজত ও বিএনপির নেতাকর্মিরা। এসময় পার্শবর্তি ধলিপাড়া গ্রামের ড্রাইভা’র খায়রুল ইস’লাম ট্রাক (ঢাকা মেট্রো-ট-১৮-৯৮২৩) নিয়ে বাড়িতে যাওয়ার পথে তারা বাধা দেয়। এক পর্যায়ে পিকেটাররা ড্রাইভা’রের উপর হা’মলা করে। এসময় ধলিপাড়া গ্রামের লোকজন এসে পিকেটারদের বাধা দেন। পরবর্তিতে মুফতি ফারুক আহম’দ আমতৈলের ম’সজিদের মাইকে ইস’লাম বিরোধীরা তাদের উপর হা’মলা করেছে বলে ঘোষণা দেন। মূহুর্তেই দুই গ্রামের প্রায় দুই হাজারেরও অধিক মানুষ সং’ঘর্ষে জড়িয়ে পড়ে। আমতৈল গ্রামের লোকজন ধলিপাড়া গ্রামের বাড়িঘরে হা’মলা করে ভাংচুর ও লুটপাট করে বলে জানান স্থানীয়রা।

ঘটনার খবর পেয়ে পু’লিশের সদস্যরা সেখানে গেলে আমতৈলের লোকজন পু’লিশের উপরও হা’মলা করে। এসময় বাধ্য হয়ে প্রায় ৯০ রাউন্ড গু’লি ও ৭ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পরিস্থিতি শান্ত করে জানিয়েছে বলে পু’লিশ। এ ঘটনায় থা’না পু’লিশের ওসি শামীম মূসা, এসআই আফতাবুজ্জামান রিগ্যান, কনস্টেবল নাহিদ, জাবেদ, ইম’রান ও আব্দুল আলিম ও দুই পক্ষের আরও প্রায় অর্ধশতাধিক লোকজন আ’হত হয়েছেন। তাদেরকে উপজে’লা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিয়েছেন।

ধলিপাড়া গ্রামের আ’হতরা হলেন, খায়রুল আলম (৩০), আফাজ উদ্দিন সুবল (৪৫), কাচা মিয়া (৩৫), আব্দুছ সালাম (৬২), এনামুল হক (২৮), ওয়াছিদ আলী (৫২), নেছার আলী (৩১), আখলাক আহম’দ (১৬), ছানোয়ার (২০), ইমন আহম’দ (১৮), শিপু মিয়া (২৫), মিলাদ আহম’দ (৩৫), আমিরুল ইস’লাম (৩০) নজির আহম’দ (৩১), জাবের মিয়া (২১), আব্দুল কদ্দুছ (৭০), জহিরুল ইস’লাম (৩৮) ও ই’মাম উদ্দিন (৩৬)।

আমতৈল গ্রামের আ’হতরা হলেন- মুফতি ফারুক আহম’দ (৪৮), ফারুক মিয়া (৩৫), মোহন মিয়া (৪৫), সাইদুল ইস’লাম (২৫), চান মিয়া (৩৫), ফয়সল আহম’দ (১৪), রাসেল আহম’দ (২৫), আলী আকবর (২৫), জয়নাল মিয়া (৫২) ও গুলচর আলী (৫০)। ওই গ্রামের আরও অনেক লোকজন আ’হত হলেও মা’মলার ভ’য়ে কেউ তাদের নাম প্রকাশ করেন নি। তার মধ্যে গু’লিবিদ্ধ হয়ে আ’হত রয়েছেন- রাসেল আহম’দ, আলী আকবর, জয়নাল মিয়া ও গুলচর আলী। গুরুতর আ’হত কনস্টেবল নাহিদ ও গু’লিবিদ্ধ চারজনকে সিলেট ওসমানী হাসপাতা’লে ভর্তি করা হয়েছে।

আর এঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ৮জনকে আ’ট’ক করেছে থা’নাপু’লিশ। তবে ত’দন্তের স্বাথে তাদের নাম উল্লেখ করেনি পু’লিশ।

এ ঘটনার পর উপজে’লা নির্বাহী মাজেস্ট্রেট ও ভা’রপ্রাপ্ত ইউএনও মো. কা’ম’রুজ্জামান ও ওসমানি নগরের সার্কেল রফিকুল ইস’লাম এবং স্থানীয় ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্ম’দ আলমগীর ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এব্যাপারে থা’নার অফিসার্স ইনচার্জ মো. শামিম মূসা বলেন, হরতা’লে পিকেটিং করতে গেলে এই সং’ঘর্ষের ঘটনাটি ঘটেছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে এবং হা’মলায় তিনিসহ তার ৬জন পু’লিশ সদস্য আ’হত হয়েছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *