সিলেটে করোনা মহামারী রোধে বাসদের স্মারকলিপি প্রদান

করোনা মহামারী প্রতিরোধে সিলেট জেলায় কার্যকর পদক্ষেপ নেয়ার ৫ দফা দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ জেলা শাখার উদ্যোগে সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১টায় চৌহাট্টস্থ সিভিল সার্জন কার্যালয়ে স্মারকলিপি পেশের সময় উপস্থিত ছিলেন- বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, প্রণব জ্যোতি পাল, প্রগতিশীল চিকিৎসক ফোরামের কেন্দ্রীয় সংগঠক ডা. প্রণবেন্দু দেব রায়, শ্রমিক ফ্রন্টের ওমর ফারুক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, করোনা ভাইরাস বৈশ্বিক মহামারী হলেও অনেক দেশ বা অঞ্চল সমন্বিত কার্যকর পদক্ষেপ নেয়ায় মহামারী প্রতিরোধে সফল হয়েছে। ‘মন্দের প্রতিযোগিতা নয়, ভালোর চেয়ে ভালো’ এই নীতি বিবেচনায় জেলার প্রধান স্বাস্থ্যকর্মকর্তা হিসেবে সিলেটে করোনা প্রতিরোধে সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল কে আরও কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

স্মারকলিপিতে ৫ দফা দাবির মধ্যে রয়েছে- নগরীর শহীদ সামসুদ্দিন হাসপাতালের সাথে যুক্ত করে ন্যূনতম ২৫টি ভেন্টিলেটর ও আইসিইউ সার্পোটসহ ৫০০ শয্যার করোনা ইউনিট ও উপজেলা পর্যায়ে ১০০ শয্যার করোনা ইউনিট প্রস্তুত করা, নগরীতে ১০০০ শয্যার ও উপজেলা পর্যায়ে ২০০ শয্যাবিশিষ্ট করোনা হাসপাতাল গড়ে তোলার লক্ষ্যে জরুরী ভিত্তিতে হোটেল, কমিউনিটি সেন্টার সংস্কার করে সেখানে করোনা রোগীর সংস্পর্শে আসা বা সন্দেভাজন রোগীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা, ওসমানী হাসপাতালে প্রতিদিন ৫০০ করোনা পরীক্ষা করার ব্যবস্থা করা, শাবিপ্রবিতে দ্রুত করোনা পরীক্ষার জন্য প্রস্তুত করা। করোনা পরীক্ষার ফলাফল ২৪ঘন্টার মধ্যে প্রদান করা, ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায়ে স্বাস্থ্যবিভাগ ও প্রশাসনের সমন্বয়ে স্বেচ্ছাসেবকদের যুক্ত করে ‘করোনা ব্লিচিং টিম’ গঠন ও স্বাস্থ্যখাতের সকল পর্যায়ে চিকিৎসক-নার্স-টেকনোলজিস্টসহ সর্বস্তরের কর্মচারীদের জন্য সরকারি খরচে পিপিই, আবাসন, খাদ্য ও পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা এবং সবার ঝুঁকি বীমা ও ভাতা নিশ্চিত করা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *