ইমরান খান-মিয়াঁদাদ সম্পর্কে আজব তথ্য ফাঁস করলেন বাসিত

স্পোর্টস ডেস্ক:: পাকিস্তানের কালজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে ভয়ঙ্কর তথ্য ফাঁস করলেন দেশটির সাবেক তারকা ব্যাটসম্যান বাসিত আলি। তিনি জানিয়েছেন, ১৯৯২ সালে অনন্য নেতৃত্বে পাকিস্তানকে বিশ্বকাপ জেতান ইমরান। এর পরের বছরই চক্রান্ত করে জাভেদ মিয়াঁদাদকে বাদ দেন উনি। আর অস্ত্র হিসেবে ব্যবহার করা হয় খোদ তাকেই।

বাসিতের দাবি, দ্রুতগতিতে রান তোলার সক্ষমতা এবং আগ্রাসী মনোভাবের কারণে চটজলদি ক্রিকেটবিশ্বের নজর কাড়েন মিয়াঁদাদ। দ্রুত পাকিস্তানের জনপ্রিয় ক্রিকেটার হয়ে উঠছিলেন তিনি। সেটি সহ্য হয়নি ইমরানের। ফলে চক্রান্ত শুরু করেন তিনি।

ঠিক তখনই পাক ক্রিকেটে ধূমকেতুর মতো আবির্ভাব ঘটে বাসিতের। জাতীয় দলে অভিষেকের পর থেকেই তাকে মিয়াঁদাদের সঙ্গে তুলনা করা হতো। কারণ তার ব্যাটিংশৈলী বেশ আকর্ষণীয় ছিল। তবে বড়ে মিয়ার মতো ছয় নম্বরে ব্যাট করতে পছন্দ করতেন না তিনি।

বাসিতের পছন্দের জায়গা ছিল চার নম্বর। কিন্তু মিয়াঁদাদকে দল থেকে বাদ দেয়ার পর ছয় নম্বরে ব্যাট করতে বাধ্য হন তিনি। ফলে তার ব্যাটিং গড়ও কমে যায়। পরে ক্যারিয়ার বেশি দীর্ঘায়িত করতে পারেননি এ ব্যাটার। সর্বসাকল্যে ৫০টির মতো ওয়ানডে খেলতে পারেন তিনি। টেস্ট খেলেন ১৯টি।

সদ্য সেই রাগ-ক্ষোভ উগরে দিলেন বাসিত। তিনি বলেন, আমি দলে ঢোকার কিছু দিন পরই মিয়াঁদাদকে বাদ দেয়ার চক্রান্ত শুরু হয়। এর পর থেকে আমাকে তার সঙ্গে তুলনা করা হতো। সত্যি বলতে কী, সে যে মানের ক্রিকেটার, আমি সেটার একাংশও নই।

বাসিত জুড়ে দেন, আগে আমি চার নম্বরে ব্যাট করতাম। মিয়াঁদাদকে বাদ দেয়ার পর আমাকে ছয় নম্বরে নামতে বাধ্য করা হয়। ব্যাটিং গড়ও কমে যায়। এভাবেই ধীরে ধীরে হারিয়ে যাই। যেন একটু একটু করে বিষ প্রয়োগের মতো কাজ করে ইমরানের রণনীতি।

কিন্তু ’৯৩ সালে তো পাকিস্তানের অধিনায়ক ছিলেন ওয়াসিম আকরাম। তবু কেমন করে এ ঘটনার অবতারণা ঘটল? বাসিতের সোজাসাপ্টা জবাব– অধিনায়ক আকরাম হলেও সিদ্ধান্ত নিত ইমরানই। তার ষড়যন্ত্রের গ্যাঁড়াকলে পড়ে বাদ যেতে হয় মিয়াঁদাদকে। নেপথ্যে সব কলকাঠি নেড়েছিল সে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া/আনন্দবাজার

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *