সিলেট ওসমানী মেডিকেল কলেজে করোনা পরীক্ষা শুরু

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক::  সিলেট ওসমানী মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার বিশেষায়িত পলিমার্স চেইন রিঅ্যাকশান (পিসিআর) ল্যাবে কোভিড-১৯ পরীক্ষা শুরু হয়েছে। এখন থেকে আর সিলেটের কারো করোনা নমুনা ঢাকায় পাঠানোর প্রয়োজন হবে না।

মঙ্গলবার (০৭ এপ্রিল) দুপুরে সিলেট ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলোজি বিভাগে স্থাপিত ল্যাবে পরীক্ষা শুরু হয় বলে জানিয়েছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. মইনুল হক।

তিনি জানান, এ ল্যাবে প্রতিদিন প্রায় দু’শো নমুনা পরীক্ষা করা যাবে। সেক্ষেত্রে দু’দফায় প্রতিদিন ৯৪ ও ৯৬টি নমুনা পরীক্ষা করা হবে। যেখানে সময় লাগবে ৪ ঘন্টা। নমুনা পরীক্ষা জন্য বিশেষায়িত ল্যাবে চারজন অধ্যাপকের সমন্বয়ে ৩১ জন টেকনিশয়ান কাজ করছেন। নমুনা পরীক্ষার পর সরকারী নির্দেশনা অনুযায়ী ফলাফল ঢাকা আইইডিসিআরে পাঠানো হবে। আইইডিসিআর তা প্রকাশ করবে।

এর আগে গত ৩০ মার্চ সকালে করোনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের সিদ্ধান্তে বিশেষায়িত ল্যাব স্থাপনের জন্য মেশিন ও কিট সিলেটের ওসমানী হাসপাতালে আসে। প্রথমদিকে পাচঁশত কিট দেয়া হয়েছে। পর্যায়ক্রামে আরো কিট আসবে বলে জানানো হয়েছ।

এদিকে সিলেটে কারো মধ্যে করোনার উপসর্গের কোনো লক্ষণ দেখা গেলে তাকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়। এখানে ১০০ শয্যার আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। সিলেটে বিদেশ ফেরতদের করোনা উপসর্গের লক্ষণ দেখা গেলে এই হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু প্রবাসীরা আসলেই করোনাক্রান্ত কিনা, তা জানতে তার রক্তের নমুনা পাঠানো হতো ঢাকায়। তবে ল্যাব স্থাপন করার ফলে সিলেটেই হবে করোনাবাইরাস সনাক্তে প্রয়োজনীয় পরীক্ষা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *