করোনা মোকাবেলায় চা শ্রমিকদের সবেতন ছুটি দাও

  বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলা শাখা আজ গণভবনে করোনা পরিস্থিতি নিয়ে দেশের ৬৪ জেলার জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে  সিলেটের জেলা প্রশাসক চা বাগন সম্পর্কিত যেত তথ্য উপস্থাপন করেন এবং তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে বক্তব্যে রাখেন তাতে চা বাগানের প্রকৃত চিত্র উঠে আসেনি উল্লেখ করে করোনা মোকাবেলায় চা শ্রমিকদের সবেতন ছুটি দাবি করে।
চা শ্রমিক ফেডারেশন সিলেট জেলার সংগঠক রীরেন সিং ও অজিত রায় এক যুক্ত বিবৃতিতে বলেন, “উৎপাদনমুখী ও রপ্তানিমুখী শিল্প চালু রাখতে হবে……. ‘চা পাতা দূরত্ব বজায় রেখে তোলা হয়। এখানে কোনও অসুবিধা নেই। তারা প্রকৃতির মধ্যেই থাকে, সেখানে সংক্রামিত হওয়ার সুযোগ নেই। সিলেটের চা বাগান চালু রাখা যেতে পারে।” -বলে যে বক্তব্য রেখেছেন তা চা শ্রমিকদের ভয়াবহ সংকটের দিকে নিয়ে যাবে। কারন চা শিল্প একটি শ্রমঘন শিল্প। আর এই শিল্পের প্রাণ চা শ্রমিক। গত ৫০ বছরে রাষ্ট্র তাদের দিয়েছে ৮/১২ ফুটের একটি ঘর,যেখানে ৬/১০ জনের একটি পরিবার বাস করে। শ্রমিক লাইনগুলো খুবই গিঞ্জি। বেশির ভাগ বাগানে নেই এমবিবিএস ডাক্তার। খাবার পানি সংগ্রহ করতে হয় একই কূয়া বা নলকূপ থেকে। পাতার ওজন করতে হয় লাইনে দাঁড়িয়ে। কাজের সেকশনগুলোতে যে চাউনি আছে সেখানে এক সাথে বসে দুপুরের খেতে হয়। শ্রমিক লাইনে ছোট ছোট চায়ের দোকান আছে,যেখানে জনসমাগম লেগেই থাকে। আবার সরকার নিজেই বলছে করোনা এখন বাংলাদেশে কমিউনিটি ট্রান্সমিশন পর্যায়ে আছে। অর্থাৎ এখনই ছড়াবে বেশি। বিশেষজ্ঞরা বলছেন এপ্রিল ও মে মাস বাংলাদেশে করোনা সংক্রমেন মাত্রা মহামাড়ি আকারে ছড়াতে পারে। ইতিমধ্যে করোনা আক্রান্ত ও মারা যাওয়া রোগীদের গড় হারে বাংলাদেশ শীর্ষে। এমনকি করোনা সনাক্তকরণের প্রয়োজনীয় কীট,চিকিৎসা সরঞ্জাম নেই দেশে। ফলে এই পরিস্থিতে যদি চা বাগানে একবার কোন একজনের করোনা সংক্রমণ হয়,পরিস্থিতি সংকট ভয়ানক হবে”। তাই চা শ্রমিক ও চা শিল্প রক্ষার স্বার্থে অবিলম্বে চা বাগান বন্ধ রেখে চা শ্রমিকদের সবেতন ছুটি ঘোষণার দাবি জানান”।
নেতৃবৃন্ধ আরোও বলেন,” বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে ইতিপূর্বে স্মারকলিপি পেশ করে স্ববেতন ছুটি,বাগানের বিভিন্ন কর্ণারে হাত ধোয়ার পানি,সাবান,স্বাস্থ্য সম্মত মাস্ক ও গ্লাবস প্রদানের দাবি করলেও এখন পর্যন্ত সরকার,জেলা প্রশাসক বা বাগান কর্তৃপক্ষ পর্যাপ্ত কোন আয়োজন করেনি।”
“বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন”
সিলেট জেলা
কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *