প্রবাসী লেখক, সাংবাদিক ইসহাক কাজল আর নেই

বরেণ্য সাংবাদিক, বাংলা একাডেমী প্রবাসী পুরস্কারপ্রাপ্ত লেখক, বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজল ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। লন্ডনে পরিবারপরিজন নিয়ে বসবাসকারী ইসহাক কাজল দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। স্থানীয় কুইন্স হাসপাতালে লন্ডন সময় বিকাল সাড়ে পাঁচটার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ায় লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়া হাউসে শোকের ছায়া নেমে এসেছে।

সাংবাদিক, গবেষক, লেখক ইসহাক কাজল দেশে-প্রবাসে সমধিক পরিচিত একজন সংগ্রামী রাজনীতিবিদ হিসেবে। বৃহত্তর সিলেটে চা-শ্রমিকদের নায্য দাবি দাওয়া আদায়ের আন্দোলনের পুরোভাগে থেকে নেতৃত্ব দেন এ রাজনীতিবিদ। জীবনভর শ্রমজীবি মানুষের পাশে থাকায় ব্যাপক সমাদৃত ইসহাক কাজল মৌলভীবাজারসহ দক্ষিন সিলেটের মানুষের আস্থা ও ভালবাসার নন্দিত সন্তানে পরিনত হন তাঁর কর্মময়তার পরিক্রমায়।

ষাটের দশক থেকে তিনি সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে গনমানুষের কল্যানের রাজনীতিতে নিজেকে নিয়োজিত রেখেছেন। বর্নাঢ্য রাজনৈতিক জীবনে তিনি বাংলাদেশ ওয়ার্কাস পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশী আগ্রাসনসহ তার লেখা ১২টি গ্রস্থ দেশ-বিদেশে পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *