বিশ্বকাপ ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে যা হবে

স্পোর্টস ডেস্ক :: আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টে প্রথমবারের মতো ফাইনালে উঠে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশের যুবারা। অন্যদিকে ফাইনালের প্রতিপক্ষ ভারত তাকিয়ে আছে তাদের পঞ্চম ট্রফির দিকে। ভারতকে হারাতে পারলেই দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্ব ক্রিকেটে নতুন ইতিহাস লিখে ফিরবেন আকবর আলীরা। বাংলাদেশের এই স্বপ্নের ফাইনালে সবচেয়ে বড় বাধা হতে পারে বৃষ্টি।

পচেফস্ট্রুমের সেনবিজ পার্কে বাংলাদেশ সময় আজ রোববার দুপুর দুইটায় ম্যাচটি শুরু হবে। আবহাওয়া ভিত্তিক ওয়েবসাইট জানাচ্ছে, পচেফস্ট্রুমে আজ সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৮ ডিগ্রি ও সর্বনিম্ন ১৫ ডিগ্রি। সকাল থেকেই আকাশ থাকবে মেঘাচ্ছন্ন, ব্জ্রপাতের শংকাও রয়েছে। তবে সন্ধ্যার দিকে ব্জ্রপাত বেশি হতে পারে। বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে ৪১ থেকে ৪৪ শতাংশ। বৃষ্টি হতে পারে ৩ মিলিমিটার থেকে ৪.৮ মিলিমিটার।

বৃষ্টিতে ভেসে গেলে কী হবে? আইসিসি জানিয়েছে এই ম্যাচ যদি বৃষ্টিতে ভেসে যায় তাহলে পরদিন অর্থাৎ কাল রিজার্ভ ডে’তে খেলা হবে। খেলা যদি শুরু হয় এবং সর্বনিম্ন ২০ ওভার করে খেলা হওয়ার আগেই যদি বৃষ্টিতে ভেসে যায় তাহলে আজকের দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা হবে। পরদিন পুনরায় ওখান থেকে আবার খেলা শুরু হবে। আবার যদি টসের পর কোনো বল গড়ানোর আগেই বৃষ্টিতে ভেসে যায় তাহলে টসের সিদ্ধান্ত বহাল থাকবে।

রিজার্ভ ডে’তেও যদি একই সমস্যা হয় তাহলে দুই দলকেই জয়েন্ট চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে। আবার যদি ম্যাচ টাই হয় তাহলে সুপার ওভারে খেলা হবে।

সর্বশেষ বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল ২০১৮ সালে। কোয়ার্টার ফাইনালে এদিন ভারতের কাছে হেরে বিদায় নেয় বাংলাদেশ। সবধরনের প্রতিযোগিতায় এখন পর্যন্ত সাতবার দেখায় ভারত জিতেছে চারবার বাংলাদেশ একবার। দুটি ম্যাচ বাতিল হয়েছে। সর্বশেষ দেখায় ২০১৯ সালের জুলাইয়ে ভারত জিতেছে দুই উইকেটে।

নিজেদের সেরাটা খেলতে পারলে শিরোপা আসবে বাংলাদেশের ঘরেই জানিয়ে অধিনায়ক আকবর আলী বলেন, ‘যদি আমাদের দলের কথা বলি তবে ব্যাটসম্যান ও বোলার দুই বিভাগই ভালো। ব্যাটিং-বোলিং দুই বিভাগই ভালো হচ্ছে। টপ অর্ডাররা রানে আছে, বোলাররা উইকেট নিচ্ছে, ভালো ইকোনোমিকে বল করছে। ভারতের বিপক্ষে যদি একই প্রয়োগটা করতে পারি বা আমাদের যে প্ল্যানগুলো আছে সেগুলো যদি ঠিকঠাকভাবে করতে পারি, তাহলে ইনশাল্লাহ ফলাফল আমাদের দিকে আসবে।’

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *