উপসচিব পদে পদোন্নতি: আনুপাতিক হিস্যা চান নন-ক্যাডার কর্মকর্তারা

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক
প্রশাসনে উপসচিবের অনুমোদিত পদের আনুপাতিক হারে ন্যায্য হিস্যা চান সচিবালয়ের নন-ক্যাডার কর্মকর্তারা। ১ হাজার ৭৫০টি উপসচিব পদের মধ্যে প্রমোটি হিসেবে (নন-ক্যাডার) কর্মরত সিনিয়র সহকারী সচিবরা তাদের প্রাপ্য ৬২টি পদে পদোন্নতি পেতে সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন। এক মাস আগে এ বিষয়ে সচিবালয় সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব (ক্যাডারবহির্ভূত) কল্যাণ ফোরামের পক্ষ থেকে জনপ্রশাসন সচিবের কাছে লিখিত আবেদন দেয়া হয়। কিন্তু কোনো অগ্রগতি না হওয়ায় তারা বিষয়টি নিয়ে এখন প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছেন। বৃহস্পতিবার যুগান্তরকে এমনটিই জানিয়েছেন ফোরামের সিনিয়র নেতারা।

কয়েকজন সিনিয়র নেতা প্রতিবেদককে বলেন, সংশ্লিষ্ট বিধিবিধানের মধ্যে তাদের জন্য যে পদ সংরক্ষণ করা আছে, তারা সেটিই চাচ্ছেন। নিশ্চয় তাদের এ দাবি অমূলক ও অযৌক্তিক নয়। তারা বলেন, সময়ের প্রয়োজনে উপসচিব পদসহ বিভিন্ন ধাপে ক্যাডার কর্মকর্তাদের মূল পদ ছাড়াও সুপারনিউমারি পদও বাড়ানো হয়েছে। কিন্তু তাদের ভাগ্যের তেমন কোনো পরিবর্তন হয়নি। বরং তারা যেটি পান সেটিও দেয়া হচ্ছে না।

প্রসঙ্গত, ১৯৯২ সালের ১৬ মার্চ বিসিএস (সচিবালয়) ও বিসিএস (প্রশাসন) ক্যাডার একীভূত করা হয়। ওই সময় প্রণীত ক্যাডার কম্পোজিশন রুলসে সিনিয়র সহকারী সচিব (ক্যাডারবহির্ভূত) পদের জন্য উপসচিবের ২৬টি পদ সংরক্ষণ করা ছিল। কিন্তু পদোন্নতিযোগ্য কর্মকর্তা না থাকার অজুহাত তুলে দুরভিসন্ধিমূলকভাবে ২০০৩ সালের ২৮ মার্চ তৎকালীন সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমানে জনপ্রশাসন মন্ত্রণালয়) এক আদেশে সংরক্ষিত এই পদসংখ্যা ৯টিতে নামিয়ে আনা হয়। এরপর থেকে উপসচিব পদে পদোন্নতিপ্রত্যাশী প্রমোটি সিনিয়র সহকারী সচিবরা খুবই ক্ষুব্ধ।

জানা গেছে, পরে বাস্তবতার নিরিখে নন-ক্যাডারদের সহকারী সচিবের পদ ১৪১টি থেকে ২৬৭টি এবং সিনিয়র সহকারী সচিবের ৩৫টি পদ ৭২টিতে উন্নীত করা হলে উপসচিব পদসংখ্যা এখনও স্থির অবস্থায় রয়েছে। অথচ একই ধারাবাহিকতায় এখানেও সমহারে পদ বাড়ানোর কথা। কিন্তু সেটি করা হয়নি। উল্লেখ করা যেতে পারে, বিসিএস সচিবালয় ও বিসিএস প্রশাসন ক্যাডার একীভূত করার সময় গঠিত এসএম আকরাম কমিটির সুপারিশে বলা হয়, ভবিষ্যতে সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে পদ সৃষ্টি হলে নন-ক্যাডার কর্মকর্তাদের জন্য আনুপাতিক হারে পদ বাড়াতে হবে। কর্মকর্তারা বলছেন, সে সময় আকরাম কমিটির সুপারিশ অনুযায়ী ৭৩৭টি পদের বিপরীতে নন-ক্যাডারদের জন্য উপসচিবের ২৬টি পদ সংরক্ষণ করা হয়। এ হিসেবে বিদ্যমান ১ হাজার ৭৫০টি উপসচিবের মধ্যে তাদের আনুপাতিক হারে পাওয়ার কথা ৬২টি। এছাড়া ১ হাজার ১৪৩টি সহকারী সচিব বা সিনিয়র সহকারী সচিব পদের মধ্যে নন-ক্যাডারদের পাওয়ার কথা ৩৮১টি। কিন্তু আছে ৩৩৯টি। এখানেও ঘাটতি আছে ৪২টি পদ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *