আ’লীগের কাউন্সিল: ৩ সদস্যের নির্বাচন কমিশনে আছেন যারা

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক
২১তম জাতীয় কাউন্সিলে নতুন নেতৃত্বের প্রত্যাশায় আওয়ামী লীগের তৃণমূলের লাখো নেতাকর্মী। শুক্রবার থেকে শুরু হওয়া এই কাউন্সিল শেষ হবে শনিবার বিকালে। সম্মেলনে নতুন নেতৃত্ব নির্বাচনে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে।

বুধবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় কমিটির সমাপনী বৈঠকে নির্বাচন কমিশন গঠন করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। বৈঠকে উপস্থিত একাধিক নেতা যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বুধবার রাতে বর্তমান কেন্দ্রীয় কমিটির সমাপনী বৈঠকে নির্বাচন কমিশন গঠন, দলের গঠনতন্ত্র সংশোধন প্রস্তাব অনুমোদনসহ বেশ কিছু সিদ্ধান্ত হয়। বৈঠকের শুরুতে সূচনা বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর দলের কার্যনির্বাহী সংসদ নেতাদের সঙ্গে একান্তে বৈঠক করেন তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে- তিন সদস্যের নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন দলের উপদেষ্টা কমিটির সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। অপর দুই সদস্য হলেন- উপদেষ্টা সদস্য ড. সাইদুর রহমার ও ড. মশিউর রহমান। আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৫২(ক) ধারা মোতাবেক এই কমিটি গঠন করেন দলের সভাপতি শেখ হাসিনা।

‘শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে গড়তে সোনার দেশ/এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ’ স্লোগানে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের কাউন্সিল। রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বিকাল ৩টায় কাউন্সিলের উদ্বোধন করবেন দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর দিন সকাল ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে কাউন্সিল অধিবেশন।

কাউন্সিলের শেষ দিন দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়ে থাকে। কিছুটা সময় নিয়ে পরে পুরো কমিটি ঘোষণা করা হয়। এবারও তার ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতারা। সে ক্ষেত্রে আওয়ামী লীগের পরবর্তী সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কে আসছেন সেটি জানতে ২১ ডিসেম্বর বিকাল পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে।

নির্বাচন কমিশন গঠন ছাড়াও গতকালের বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগ থেকে বাদ দেয়া হচ্ছে সহসম্পাদক পদ। গতকালের বৈঠকে এই প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ ছাড়া উপদেষ্টামণ্ডলীর সদস্য ১০টি বাড়িয়ে ৫১ করার সিদ্ধান্ত হয়েছে।

এ ছাড়া মৎস্যজীবী লীগের সহযোগী সংগঠনের মর্যাদা দেয়া নিয়ে বৈঠকে আলোচনা হয়। তবে শেষ পর্যন্ত তা অনুমোদন হয়নি।

কমেন্ট