শাবির ভর্তি পরীক্ষায় আগত শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি পুলিশের ১৩ নির্দেশনা

2 total views, 2 views today

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর (শনিবার)। এ পরীক্ষায় সারাদেশের প্রায় ৭০ (সত্তর) হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। তাছাড়া পরীক্ষার্থী ও অভিভাবক মিলে প্রায় ২ লাখ লোকের আগমন হতে পারে। ইতোমধ্যে পরীক্ষা উপলক্ষে বিভিন্ন জেলা থেকে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিরাপত্তার জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশ সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে।

এছাড়া আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও অনাকাঙ্খিত ঘটনা এড়ানোর জন্য ১৩টি সচেতনতামূলক পরামর্শগুলো অনুসরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

১। বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ ভোরবেলা বাস বা ট্রেন থেকে নেমে কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করুন।

২। গন্তব্যে পৌছানোর জন্য পাবলিক বা গণপরিবহন ব্যতিত অন্যান্য যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন। সিএনজি অটোরিক্সায় পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলুন অথবা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করুন।

৩। আপনার মূল্যবান ব্যাগ বা অন্যান্য জিনিস বাসস্ট্যান্ডের বাইরে না রেখে কাউন্টারে নিজ হেফাজতে রাখুন। তবে পরিচিত সঙ্গীয় যাত্রী থাকলে তার হেফাজতে রেখে বাইরে যেতে পারেন।

৪। যেসব স্থানে জনগনের চলাচল কম, সেসব স্থান এড়িয়ে চলুন। যথাসম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল যেখানে বেশি সে সব রাস্তা ব্যবহার করুন। অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন।

৫। সিএনজি অটোরিক্সায় বা রিক্সায় চলাচলের ক্ষেত্রে অপরিচিত কাউকে সঙ্গী করবেন না এবং সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকুন।

৬। যত্রতত্র গাড়ি পার্কিং করে যানজট সৃষ্টি করা থেকে বিরত থাকুন। মোটরসাইকেল পার্কিং এর স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখুন।

৭। সিএনজি অটোরিক্সা চলাকালীন সময়ে হঠাৎ করে মাঝপথে যদি গাড়ি থামিয়ে দেয় কিংবা সন্দেহজনক আচরণ করে তাহলে পুলিশের সহায়তা নিন। পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করুন। সিএনজিতে ওঠার সময় সিএনজির রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখুন বা প্রয়োজনে মোবাইলের মেসেজের মাধ্যমে পূর্বেই আত্মীয় স্বজনকে অবহিত করুন।

৮। আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ যেসব হোটেল, বাসাবাড়ি বা মেসে অবস্থান করবেন সেখানে মূল্যবাণ জিনিসপত্র রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন এবং হোটেলের ঠিকানা ও মোবাইল নম্বর ইত্যাদি সংরক্ষণে রাখুন।

৯। সিলেট মহানগর এলাকার বাস চালক, সিএনজি চালক, লেগুনা চালকসহ অন্যান্য সম্মানিত চালকবৃন্দ আগত পরীক্ষার্থী ও সম্মানিত অভিভাকদের নির্দিষ্ট গন্তব্যে পৌছানোর ক্ষেত্রে সার্বিক সহায়তা করুন এবং অতিরিক্ত ভাড়া আদায় থেকে বিরত থাকুন।

১০। বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দের নিকট অতিরিক্ত ভাড়া দাবি না করা এবং সৌজন্যমূলক আচরণ করার জন্য হোটেল মালিক/ম্যানেজারদের অনুরোধ করা হল।

১১। ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় কোন রকম গুজবে বিভ্রান্ত না হয়ে প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নিন।

১২। যে কোন জরুরী প্রয়োজনে এসএমপি’র কন্ট্রোল রুমের নম্বরসমূহ (০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮) তে যোগাযোগ করুন অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ এ যোগাযোগ করুন।

১৩। যে কোন প্রয়োজনে এসএমপির সকল থানা ও কন্ট্রোলরুমের কর্মকর্তাদের মোবাইলফোন নম্বরসমূহে অবহিত/যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.