শাবিতে জাতীয় গ্রন্থাগার দিবস ‘১৯ পালন

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘জাতীয় গ্রন্থাগার দিবস -২০১৯’ পালন করা হয়েছে। মঙ্গলবার সকালে ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই স্লোগান সামনে রেখে বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ’র নেতৃত্ব জাতীয় গ্রন্থাগার দিবস ‘১৯ উপলক্ষে শাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। এসময় র‌্যালীতে ‘সমাজ বদলের হাতিয়ার, তথ্য সমৃদ্ধ গ্রন্থাগার’, ‘গ্রন্থাগারে বই পড়ি, জ্ঞানের আলোয় দেশ গড়ি’, ‘বই পড়ি আর তথ্য জানি, গ্রন্থাগারকে গুরু মানি’ স্লোগান সংবলিত প্লাকার্ড দেখা যায়। র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়। র‌্যালী পরবর্তী কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সমাবেশে উপস্থিত সকলকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘এখন শিক্ষার্থীরা লাইব্রেরি বিমুখ হয়ে গেছে, লাইব্রেরির প্রতি তাদের তাদের আগ্রহ বাড়ানোর জন্য আমরা রিমোর্ট অ্যাকসেস সুবিধা দিবো।’ তিনি শিক্ষার্থীদের গ্রন্থাগারে আসার আহবান এবং উন্নয়নের কথা জানিয়ে বলেন, ‘শিক্ষার্থীদের গ্রন্থাগারের গুরুত্ব এবং সচেতনতা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী গতবছর জাতীয় গ্রন্থাগার দিবস ঘোষণা করে। তোমরা লাইব্রেরিতে আসো, আমাদের লাইব্রেরি উন্নত করতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

এসময় লাইব্রেরিয়ান মো. আবদুল হাই সামেনি’র সঞ্চালনায় এবং অধ্যাপক ড. মোসাদ্দেক আহমেদ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। এসময় উপস্থিত ছিলেন ছাত্র উপদেশ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ রাশেদ তালুকদার, শাবি প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমদ, ডীন অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান, অধ্যাপক ড. সৈয়দ শামসুল আলম প্রমুখ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মচারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *