বিপিএম পদক পাচ্ছেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার জনাব নুরেআলম মিনা

93 total views, 1 views today

নিউজ ডেস্ক::  কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ পুলিশ সপ্তাহ উপলক্ষে পুলিশ সদস্যদের রাষ্ট্রীয় পদক প্রদানের রীতি প্রচলিত। এবারের পুলিশ সপ্তাহ-২০১৯ উপলক্ষে অপরাধ নিয়ন্ত্রনে দক্ষতা ও সেবায় কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে “বাংলাদেশ পুলিশ পদক (বিপি এম)-সেবা” পদকের জন্য মনোনীত হয়েছেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার জনাব নুরেআলম মিনা, বিপিএম, পিপিএম।

আগামী ০৪ ফেব্রুয়ারি ২০১৯খ্রি. ঐতিহাসিক রাজারবাগ প্যারেড গ্রাউন্ডে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৌরবজনক এ পদকটি পরিয়ে দেবেন। ইতোপূর্বে তিনি সেবা ও কর্মদক্ষতায় কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২০১৩ সালে পিপিএম-সেবা এবং ২০১৮ সালে জঙ্গীদমনে অসীম সাহসিকতার স্বীকৃতিস্বরূপ বিপিএম (সাহসিকতা) পদক অর্জন করেন।

জনাব নুরেআলম মিনা,বিপিএম,পিপিএম গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানাধীন এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৭৬ সালে জন্ম গ্রহন করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে বিএসএস(সম্মান) ও এমএসএস সমাপ্ত করে ২০-তম বিসিএস এর মাধ্যমে ২০০১ সালে বাংলাদেশ পুলিশে সহকারী পুলিশ সুপার পদে যোগদান করেন।

বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদা, রাজশাহী হতে প্রশিক্ষণ শেষে ২০০২ হতে ব্রাহ্মণবাড়িয়া জেলা, আর্মড পুলিশ ব্যাটালিয়ন বিলাইছড়ি, রাঙ্গামাটি এবং মৌলভীবাজার জেলার কুলাউড়া সার্কেল পদে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে রেলওয়ে জেলা চট্টগ্রাম, নোয়াখালী জেলা ও ডিএমপি, ঢাকার এডিসি (রমনা বিভাগ), কক্সবাজার এবং চট্টগ্রাম জেলায় অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে ২৭ এপ্রিল ২০১৩খ্রি. পর্যন্ত সুনামগঞ্জ জেলায় এবং ২৮ এপ্রিল ২০১৩খ্রি. হতে ১৯ জুলাই ২০১৬খ্রি.পর্যন্ত সিলেট জেলার পুলিশ সুপার পদে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি গত ২০ জুলাই ২০১৬খ্রি. হতে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার পদে দায়িত্বরত আছেন।

জনাব নুরেআলম মিনা, বিপিএম, পিপিএম জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর দারফুর, সুদান মিশনে দায়িত্ব পালনকালে জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত হন। বাংলাদেশ পুলিশ একাডেমীতে ‘‘বেস্ট-ইন-একাডেমিক্স” পদকে ভূষিত হন। বাংলাদেশ পুলিশে তাঁর অসাধারণ দায়িত্ব পালনের জন্য ২০১৩ সালে প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) এবং ২০১৪ সালে ‘‘আইজিপি ব্যাজ’’এবং ২০১৮ সালে জঙ্গী দমনে অসীম সাহসিকতার স্বীকৃতিস্বরূপ বিপিএম (সাহসিকতা) পদক পদকে ভূষিত হন।

চাকুরী জীবনে তিনি দেশে বাস্তব প্রশিক্ষণ ছাড়াও বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়াও মালয়েশিয়ায় কুয়ালালামপুরে রয়েল মালয়েশিয়ান পুলিশ কলেজ হতে ‘‘ব্যাসিক কমার্শিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন কোর্স’’সম্পন্ন করেন।
ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং ০২ কন্যা ও ০১ পুত্র সমত্মানের জনক।

মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে আপোষহীন জনাব নুরেআলম মিনা, বিপিএম, পিপিএম মাদক, সন্ত্রাস ও জঙ্গী দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।
জনবান্ধব সেবামুখী পুলিশিং নিশ্চিতকরণে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে জোরদার করার পাশাপাশি ব্যক্তিগত প্রচেষ্টায় আর্তমানবতার সেবায় উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

ইতিমধ্যে চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপারকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.