আইসিসির ওয়ানডে দলে মোস্তাফিজ

143 total views, 1 views today

খেলাধুলা ডেস্ক :: আইসিসির কোনো বর্ষসেরা দলে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জায়গা হয়েছিল সাকিব আল হাসানের। সেটি ছিল টেস্টে। ২০১৫ সালে প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা করে নেন মোস্তাফিজুর রহমান।

পরের বছর প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার ওঠে কাটার মাস্টারের হাতে। এরপর চোটের থাবায় তার সেই দুর্বোধ্য বোলিংয়ের ধার কিছুটা কমে গেলেও ২০১৮ সাল ছিল মোস্তাফিজের নিজেকে ফিরে পাওয়ার বছর।

নতুন বছরের শুরুতে মিলল তার স্বীকৃতি। তিন বছর পর আবার আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেলেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার। মঙ্গলবার ২০১৮ সালের বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করেছে আইসিসি।

এবার সাবেক ক্রিকেটার ও সাংবাদিকদের ভোটে আইসিসির বার্ষিক অ্যাওয়ার্ডে বড় তিনটি পুরস্কারই গেছে যার ঝুলিতে, সেই ভারত অধিনায়ক বিরাট কোহলিই পেয়েছেন দুটি দলের নেতৃত্ব। বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজ থাকালেও টেস্ট দলে জায়গা হয়নি বাংলাদেশের কারও।

টেস্ট একাদশে ভারত ও নিউজিল্যান্ডের তিনজন করে ক্রিকেটার আছেন। এছাড়া শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের প্রতিনিধি রয়েছেন একজন করে। আর ওয়ানডে দলে ভারত ও ইংল্যান্ডের প্রতিনিধি চারজন করে।

বাকি তিনজন বাংলাদেশ, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের। আইসিসির ওয়েবসাইটে বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজকে রাখার ব্যাখ্যায় বলা হয়েছে, ‘সুইং করানোর সামর্থ্য ও চতুর স্লোয়ার বল মিলিয়ে তিনি দারুণ এক ওয়ানডে বোলার।’

গত বছর ১৮ ওয়ানডেতে ২১.১৭ গড়ে ২৯ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এশিয়া কাপে ১৮.৫০ গড়ে ১০ উইকেট নিয়েছিলেন যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি। বর্ষসেরা ওয়ানডে দলে মোস্তাফিজকে তাই উপেক্ষা করতে পারেনি আইসিসি।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দল : রোহিত শর্মা (ভারত), জনি বেয়ারস্টো (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), জো রুট (ইংল্যান্ড), রস টেলর নিউজিল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), বেন স্টোকস (ইংল্যান্ড), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), রশিদ খান (আফগানিস্তান), কুলদীপ যাদব (ভারত), জাসপ্রিত বুমরাহ (ভারত)।

বর্ষসেরা টেস্ট দল : টম লাথাম (নিউজিল্যান্ড), দিমুথ করুনারত্নে (শ্রীলংকা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), হেনরি নিকোলস (নিউজিল্যান্ড), ঋষভ পন্ত (ভারত), জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জাসপ্রিত বুমরাহ (ভারত), মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •