বিলুপ্ত প্রায় বাদামী প্যাঁচা উদ্ধার করল সিকৃবি প্রাধিকার

131 total views, 1 views today

নিজস্ব প্রতিবেদক::  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণী আধিকার নিয়ে কাজ করা একমাত্র সংগঠন প্রাধিকার।

সিলেটের কাজির বাজার এলাকার একটি দোকান থেকে একটি বিরল প্রজাতির বাদামী পেঁচা উদ্ধার করেছে।অসাধু ব্যবসায়ী বিক্রির উদ্দেশ্য পাখিটি আটকিয়ে রেখেছিল।
প্রথমে পাখিটি নজরে আসে প্রাধিকারের রেসকিউ ইউং সদস্য আল ইবনে রিফাতের। পরে প্রাধিকারে অন্যান্য সদস্য আরিফ ইশতিয়াক ও মো: গোলাম আকিব গিয়ে দোকানদারকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে জানতে পারে পাখিটি স্ট্রেস কন্ডিশনে তার দোকানে ঢুকে পড়ে। দোকানদার তাকে বেঁধে রাখে বিক্রয় এর উদ্দেশ্যে।

পরে প্রাধিকাদের সদস্যরা বাঁধা পেঁচাটি উদ্ধার করে এবং দোকানদার সহ উপস্থিত ব্যক্তিদেরকে পরিবেশে এ পাখিটি ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ সেটা বুঝায়। পরিশেষে পাখিটিকে হালকা জলপান করিয়ে সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে ছেড়ে দেওয়া হয়।

একসময় গ্রাম বাংলার সাড়া জাগানো বাদামি পেঁচা এখন বিলুপ্তির পথে। পরিবেশ ভারসাম্যহীনতা ও মানুষের কারণে আজ এক সময়ের এই সাড়া জাগানো পাখিটি গ্রামের আনাচে-কানাছে পড়ে থাকত। নির্বিচারে প্রাকৃতিক বৃক্ষ নিধন আর ফসল আবাদ করতে জমিতে বিভিন্ন প্রকার কীটনাশক ব্যবহার এবং অবাধ শৌখিনতার বসে শিকারের কারণে বাদামি পেঁচা আজ হারিয়ে যেতে বসেছে। প্রাণীবিদদের মতে, বাদামি পেঁচারির ইংরেজি নাম Brown Hawl owl বৈজ্ঞানিক নাম Ninox scutulata,গোত্র স্ট্রিগিদি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.