শুক্রবার থেকে ভোটের দিন শেষ পর্যন্ত বন্ধ থাকবে রকেট-বিকাশে লেনদেন!!

সাহেদ আহমদ:: নির্বাচনে অবৈধ লেনদেন ঠেকাতে বিকাশ-রকেটসহ দেশে সব মোবাইল ব্যাংকিং বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের (এমএফএস) লেনদেন বন্ধ থাকবে। ২৮ ডিসেম্বর, শুক্রবার বিকাল ৫টা হতে ভোট শেষ হওয়া পর্যন্ত এই সেবা বন্ধ করতে বলা হয়েছে।

২৭ ডিসেম্বর, বৃহস্পতিবার এই মাধ্যমে লেনদেন সাময়িকভাবে বন্ধ করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, ‘বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের সকল মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে ২৮ ডিসেম্বর বিকাল ৫টা হতে ৩০ ডিসেম্বর বিকাল ৫ টা পর্যন্ত সব ধরনের লেনদেন পরিচালনা সম্পূর্ণভাবে বন্ধ রাখতে হবে।’

তবে এতে ব্যক্তিগত একাউন্ট হতে দিনে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা লেনদেনের সুযোগ রেখে ২৯ ডিসেম্বর বিকাল ৫ টা হতে ৩০ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত সীমিত আকারে এই সেবা চালু রাখার কথা বলা হয়েছে। এই নির্দেশনা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক ও সাবসিডিয়ারিসমূহের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবরে ইতোমধ্যে পাঠানো হয়েছে।

দেশে এমএফসের সক্রিয় অ্যাকাউন্ট রয়েছে ৩ কোটি ৫৫ লাখ ৭৩ হাজার। যেখানে গ্রাহক সংখ্যা ৬ কোটি ৭০ লাখ ৬১ হাজার। প্রতিদিন গড়ে এক হাজার ৫০ কোটি টাকা এই মাধ্যমে লেনদেন হয়।

বর্তমানে দেশে কয়েকটি ব্যাংক এমএফএস সেবা দিলেও ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান বিকাশ এবং ডাচ-বাংলা ব্যাংকের রকেটই ব্যাপকভাবে পরিচিত। এই সেবার জন্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন আছে ১৮টি ব্যাংকের।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *