বিশ্ব চাহিদাকে গুরুত্ব দিয়ে রফতানি বাণিজ্য: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের মানুষের চাহিদার ওপর জোর দিয়ে আমাদের রফতানি বাণিজ্য নির্ধারণ করা হয়েছে। এতে করে কর্মসংস্থান ও আয় বাড়ানোর পথ সুগম হবে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং গুডসের উদ্বোধনী অনুষ্ঠান ছিল এটি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এক্সপোর্ট বাস্কেট বাড়ানোর প্রতি জোর দিয়েছি। এর জন্য সরকার সব ধরনের সুযোগ সৃষ্টি করতে আন্তরিক।

বাংলাদেশ অর্থনৈতিক কূটনীতিতে জোর দিচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বর্তমানে আমরা বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে অর্থনৈতিক কূটনীতিকে প্রাধান্য দিচ্ছি। এর আলোকে বিভিন্ন দেশে থাকা বাংলাদেশি কূটনীতিকদের নির্দেশনা দেয়া হয়েছে ওই সব দেশের পণ্যের চাহিদার বিষয়ে তথ্য দেয়ার জন্য। যাতে আমরা রফতানি বৃদ্ধি করতে পারি।

বাংলাদেশ বিদেশি বিনিয়োগকে গুরুত্ব দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশের ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করার জন্য কাজ করতে বাংলাদেশি কূটনীতিকদের নির্দেশনা দেয়া হয়েছে।

চামড়াশিল্পের উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চামড়াশিল্পের আধুনিকায়নের ওপর জোর দিয়েছি। এ জন্য ট্যানারিশিল্প সাভারে স্থানান্তর করা হয়েছে। রাজশাহী ও চট্টগ্রামে আরও দুটি আধুনিক ট্যানারিশিল্প এলাকা গড়ে তোলার ইচ্ছা রয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রী, বিভিন্ন দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও চামড়াশিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *