এফআইভিডিবি ও হারবেস্ট প্লাস’র মাঠ দিবস সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক-সুমন ইসলাম :: সিলেট সদর উপজেলার হাটখোলা ইউনিয়নের দখড়ী গ্রামে এফ.আই.ভি.ডি.বি ও হারভেস্ট প্লাস এর উদ্যোগে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ এর প্রদর্শনী ও মাঠ দিবসের আলোচনা সভা গতকাল ১০ নভেম্বর সকালে অনুষ্ঠিত হয়।

হরমুজ আলীর সভাপতিত্বে ও নজরুল ইসলাম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেটের ঊর্ধ্বতন কর্মকর্তা ডঃ মাহমুদুল ইসলাম নজরুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট সিলেটের বৈজ্ঞানীক সহকারী সৈয়দ আবু রায়হান। স্বাগত বক্তব্য রাখেন এফ.আই.ভি.ডি.বি ও হারভেস্ট প্লাস এর প্রোগ্রাম অফিসার সৈয়দ রাকিব। অন্যান্যের মধ্য বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলার হাটখোলা ইউনিয়ন উপ-সহকারী কৃষিকর্মকর্তা মোঃ ফজলৈ মঞ্জুর ভুইয়া, এফ.আই.ভি.ডি.বি’র আজিএ সাপোট অফিসার মোঃ সাইফুল ইসলাম, এফ.আই.ভি.ডি.বি’র কো-অর্ডিনেটর দেলোয়ার হোসেন, ফখরুল ইসলাম চৌধুরী, এস.এম মঈন উদ্দিন খাজা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ডঃ মাহমুদুল ইসলাম নজরুল বলেন, বাংলাদেশে মানবদেহে জিংকের ঘাটতি একটি অন্যতম প্রধান সমস্যা। এ সমস্যার সমাধান কল্পে ইতোমধ্যেই দেশের কৃষি বিজ্ঞানীরা দীর্ঘ দিন গবেষণার মাধ্যমে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ উদ্ভাবন করেছেন। বর্তমান রোপা আমন মৌসুমে ব্রি ধান-৭২ একটি স্বল্প জীবন কাল বিশিষ্ট অধিক ফলনশীল জাত হিসেবে চাষীদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে।

এ জাতের ধানকে ব্র্যান্ডিং করা এবং সর্ব সাধারনের দেহের জিংক উপাদানের ঘাটতি পূরনার্থে জেলার সকল উপজেলায় সরকারী ভাবে কৃষকের জমিতে প্রদর্শনী প্লটের মাধ্যমে আবাদ করে এর লাভজনক দিক এবং উপকারিতা মাঠ দিবসের মাধ্যমে জেলার সর্বত্র ছড়িয়ে দেয়ার আহবান জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *