নেপালে প্রচন্ড তুষারঝড়, ৮ পর্বতারোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক::
নেপালের গুর্জা পর্বতে তুষারঝড়ের কবলে পড়ে দক্ষিণ কোরিয়ার ৭ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন তাদের নেপালি এক গাইডও। ৮ সদস্যের পর্বতারোহী দলের একজন এখনও নিখোঁজ আছেন।

২৪ ঘণ্টা আরোহী দলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় শনিবার (১৩ অক্টোবর) ভোরে উদ্ধারকারী একটি দল ক্যাম্পের খোঁজ শুরু করে। এক পর্যায়ে তারা ধ্বংসস্তুপের মধ্যে পর্বতারোহী দলের ৭ সদস্য ও গাইডের মৃতদেহ দেখতে পায়।

তবে ঝড়ো বাতাস ও প্রচণ্ড তুষারপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। হেলিকপ্টারে করে মৃতদেহগুলো উদ্ধারের চেষ্টা চলছে।

নেপালের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, তুষারঝড়ে তাদের তাঁবু বিধ্বস্ত হয়ে গেলে এ প্রাণহানির ঘটনা ঘটে।

খবরে বলা হয়, উদ্ধারকারী দলটি আরোহীদের ক্যাম্পের কাছে গিয়ে দেখে গাছপালা ভেঙেচুড়ে লণ্ডভণ্ড হয়ে আছে। মৃতদেহগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

এনডিটিভির খবরে জানানো হয়েছে, ‘ওয়াংচু শেরপা অব ট্রেকিং ক্যাম্প নেপাল’ এর আয়োজনে এ অভিযানে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় পর্বতারোহী কিম চ্যাং-হোও ছিলেন। যিনি ২০১৩ সালে সবচেয়ে কম সময়ে কোনও অক্সিজেন সিলিন্ডার ব্যবহার না করেই বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পাহাড় জয় করেন।

তবে বৈরী আবহাওয়ার কারণে গত শুক্রবার থেকেই আরোহী দলটি মাউন্ট গুর্জার ৭ হাজার ১৯৩ মিটার উপরে ক্যাম্প করে অনুকূল আবহাওয়ার জন্য অপেক্ষা করছিল। কিন্তু প্রচণ্ড তুষারঝড়ে তাদের তাঁবু ছিন্নভিন্ন হলে আত্মরক্ষার আর কোনও উপায় ছিল না।

নেপালের অন্নপূর্ণা অঞ্চলে অবস্থিত গুর্জা পর্বতমালাটি উচ্চতায় বিশ্বে সপ্তম।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *