বেসরকারি মেডিকেল-ডেন্টাল কলেজে চাকরির নতুন বিধিমালা

নিউজ ডেস্ক:: দেশের বেসরকারি মেডিকেল, ডেন্টাল ও মেডিকেল কলেজ হাসপাতালের স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ (বেতন স্কেল উল্লেখসহ) সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এ লক্ষ্যে সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (চিকিৎসা শিক্ষা) আহ্বায়ক ও স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালককে (চিকিৎসা শিক্ষা) সদস্য সচিব করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।কমিটির অন্যান্য সদস্যরা হলেন- স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব মেডিসিন বিভাগের ডিন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব (চিকিৎসা শিক্ষা)।

গত ১৯ সেপ্টেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব বদরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে কমিটির কার্য়পরিধি সম্পর্কে বলা হয়, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা (২০১১) সংশোধিত এবং বেসরকারি ডেন্টাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০০৯ এর ৩.২ ধারা অনুসারে বেসরকারি ডেন্টাল কলেজ (ডেন্টাল ইউনিটসহ) ও ডেন্টাল কলেজের জন্য স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রণয়ন করবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা জানান, বর্তমানে দেশে বেসরকারি পর্যায়ে শতাধিক মেডিকেল ও ডেন্টাল কলেজ রয়েছে। দুই দশকেরও বেশি সময় আগে যাত্রা শুরু করলেও প্রতিষ্ঠানগুলোর জন্য স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা নেই। এতদিন প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে পরিচালিত হয়ে আসছিল। সরকারিভাবে স্ট্যান্ডার্ড অর্গানোগ্রাম, পদ সৃষ্টির বিবরণ ও স্ট্যান্ডার্ড চাকরি বিধিমালা প্রনীত হলে মেডিকেল ও ডেন্টাল কলেজ ও হাসপাতালের সার্বিক মান বৃদ্ধি পাবে বলে তারা মন্তব্য করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *