৫০ হাজার শিক্ষক-কর্মচারী ‘অবসর’-‘কল্যাণ’ ভাতা পাবেন

নিউজ ডেস্ক:: অবসরপ্রাপ্ত প্রায় ৫০ হাজার শিক্ষক-কর্মচারীকে (এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের) ‘অবসর’ ও ‘কল্যাণ’ভাতা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৭ সালের জুন পর্যন্ত আবেদনকারী অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীরা এ সুবিধা পাবেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কল্যাণ ট্রাস্টের ভাতার সুবিধা দেয়া হবে সরকারের সর্বশেষ অষ্টম জাতীয় বেতন স্কেলে। আর পুরনো স্কেলে পাবেন অবসর সুবিধা বোর্ডের আবেদনকারীরা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন এ সংক্রান্ত সরকারের গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে প্রধানমন্ত্রীর কার্যালয় এ সিদ্ধান্ত নিয়েছে। এই সুবিধা দিতে সরকারের ব্যয় হবে ৭৫৭ কোটি টাকা। এর মধ্যে ৫০০ কোটি টাকা দেবে অর্থ মন্ত্রণালয় এবং ২৫৭ কোটি টাকা দেবে শিক্ষা মন্ত্রণালয়।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ প্রস্তাব বাস্তবায়নের জন্য অর্থ সচিব এবং শিক্ষা সচিবকে চিঠি দেয়া হয়েছে।

জানা গেছে, মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সব অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের কল্যাণে দুটি আর্থিক সেবামূলক প্রতিষ্ঠান কাজ করছে। তা হল- ‘শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট’ এবং ‘শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড’। আর্থিক সঙ্কটের কারণে দীর্ঘদিন ধরে অবসরপ্রাপ্তদের সুবিধা দিতে পারছিল না ‘শিক্ষক-কর্মচারী কল্যাণ বোর্ড ও ‘শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট’। এ কারণে সুবিধাভোগীরা মানবেতর জীবনযাপন করছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *