নেপালকে ২-০ গোলে হারিয়েছে তাজিকিস্তা

56 total views, 2 views today

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে মঙ্গলবারের খেলায় ‘এ’ গ্রুপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নেপালকে ২-০ গোলে হারিয়েছে টুর্নামেন্টের অন্যতম শক্তিশালী দল তাজিকিস্তান।এই ম্যাচের আগে দু’দল দু’বার মুখোমুখি হয়েছে জয়ের স্বাদ না পাওয়া নেপাল সিলেটেও নিজেদের ভাগ্য বদল করতে পারেনি। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাজিকিস্তান যেখানে ১২০ এ রয়েছে সেখানে নেপাল ছিলো ১৬০ নম্বারে।তাই র‌্যাঙ্কিংয়ের পার্ধক্য দেখা যায় মাঠেও। ম্যাচে তাজিকিস্তানের কাছে কোন ধরনের প্রতিরোধ করতে পারেনি হিমালয়ের কন্যা খ্যাত নেপাল।

ম্যাচের প্রথম মিনিটেই তাজিকিস্তান আক্রমণে যায়। গোল পোস্টের সামনে থেকে নেওয়া মিড ফিল্ডার মোহাম্মদ জন রাহিমোজের শটটি বারের উপর দিয়ে যায়।

ম্যাচের ১১ মিনিটে ম্যাচের প্রথম কর্ণার পায় নেপাল। তবে সেখান থেকে তেমন সুবিধা করতে পারেনি তারা।এর দু’মিনিট পর আবারও সেট পিছ কাজে লাগাতে ব্যর্থ হয় নেপাল।

প্রথমার্ধের ১৫ মিনিটে তাজিকিস্তান ম্যাচের প্রথম কর্ণার পায় তবে প্রথম কর্ণারটি নেপালের মতো তারাও কাজে লাগাতে পারেনি। তবে এরপর থেকে তাজিকিস্তান একের পর এক আক্রমণ করে খেলে নেপালকে কোন ঠাসা করে রাখে।

ম্যাচের ২১ মিনিটে নেপালের বিপদসীমায় বল নিয়ে ঢুকে পরে তাজিকিস্তানের মধ্য মাঠের খেলোয়াড় অধিনায়ক ফাতখুল্লু।তার কাছ থেকে বল নিয়ে মুখসিনদিজবোর ডি-বক্সের ভেতর থেকে নেওয়া শটটি দারুণ বিচক্ষণতার রক্ষা করেন নেপালের গোলরক্ষক বিকাশ কুটো।

এর চার মিনিট পর ১-০ গোলে এগিয়ে যায় তাজিকিস্তান । পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন অধিনায়ক ফাতখুল্লভ ফাতখুল্ল। ডি-বক্সের ভেতর অবৈধ ভাবে ফরোয়ার্ড জোহাঙ্গিরকে বাঁধা দেওয়ায় তাজিকিস্তান পেনাল্টি পায়।

৩৪ ও ৪১ মিনিটে আরোও দুটি সুযোগ হারালে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তাজিকিস্তান।

বিরতি থেকে ফিরে এসে প্রথমার্ধের মতো আক্রমণের দ্বারা ধরে রেখে খেলতে থাকে তাজিকিস্তান।ম্যাচের ৬৯ মিনিটে স্বোর লাইন দ্বিগুন করেন তাজিকিস্তানের বদলী খেলোয়াড় তুরুনভ কমরন। বাম প্রান্ত থেকে অধিনায়কের ফাতখুল্লুর বারিয়ে দেয়া বলে গোল করেন তিনি।
এর দুই মিনিট পর নেপালকে ম্যাচে ফেরাতে পারতেন তাদের মিড ফিল্ডার সুজাল । বাম প্রান্ত থেকে নেওয়া তার আক্রমণ চরম বিচক্ষণতায প্রতিহত করেন তাজিকিস্তান গোল কিপার রুস্তম।

ম্যাচের বাকী সময়ে কোন দল আর গোল না পাওয়া ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তাজিকিস্তান।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •