আগামীকাল জাতীয় যন্ত্র সংগীত শিল্পী সম্মিলন ২০১৮, সিলেট জেলা শাখার সম্মেলনের উদ্দেশ্য যাত্রা।

115 total views, 1 views today

সঙ্গীত হচ্ছে দুনিয়ার সাথে অন্তরের গভীরতম অনুভূতির যোগাযোগ মাধ্যম। এটা হচ্ছে বিমূর্ত, অপ্রকাশিত ও অব্যক্ত অনুভূতির সুনিপুণ এক বহিঃপ্রকাশ। যেমন সন্তান-সন্ততিদের প্রতি মায়ের নিঃশর্ত ভালবাসা, যেটা বলে বোঝানো সম্ভব না কিন্তু অনুভব করা যায়।

সঙ্গীত হচ্ছে আমাদের এইসব অনুভূতির মতই – এর কোন বাণী নেই, নেই কোন বিট। শুধুমাত্র অভিব্যক্তি প্রকাশ আর লয়ের ব্যাপার। কন্ঠসাধন হচ্ছে আবেগ প্রকাশের এমন এক বাহন যা খুব গভীরে গিয়ে আমাদের স্পর্শ করে। এই সঙ্গীতের প্রেমের বাধনে জড়িয়ে আছেন হাজারো শিল্পী কিংবদন্তীগন। তাদেরকে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করি। শিল্পী তার কন্ঠে গান ধারণ করেন এবং যন্ত্র সঙ্গীতের মাধ্যমে তার পূর্ণতা দান করেন যন্ত্রবাদকগন। এ ক্ষেত্রে আমি বলা যায় শিল্পীগণ হলো বিয়ের কনে আর যন্ত্রসঙ্গীত হলো গহনা। বিয়ের কনেকে যেমন করে সুন্দরী হলেও সাজাতে হয়, আর সাজলে আরো ভালো দেখায়, তেমনি গান খালি কন্ঠে গাইলে যতটা ভালো হয় তার হাজার গুন হয় যন্ত্রসঙ্গীত এর ছোঁয়ায়।

আগামীকাল ২৫শে সেপ্টেম্বর ২০১৮, রোজ- মঙ্গলবার, বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশন (বিএমএফ) কর্তৃক আয়োজিত সারা দিনব্যাপী ‘চতুর্থ জাতীয় যন্ত্রসঙ্গীতশিল্পী সম্মিলন’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তন, শাহবাগ, ঢাকা। আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশন (বিএমএফ) এর কেন্দ্রীয় কমিটির সভাপতি জনাব গাজী আব্দুল হাকিম। প্রধান অতিথির আসন অলংকৃত করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা জনাব এইচ টি ইমাম এবং উদ্বোধক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় এর মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি।

আয়োজিত অনুষ্ঠানে দেশবরেণ্য তিন যন্ত্রশিল্পীকে বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশন (বিএমএফ) সম্মাননা প্রদান করা হবে। দেশবরেণ্য প্রবীন এস্রাজশিল্পী উস্তাদ ফুলঝুরি খান (মরণোত্তর), বেহালা শিল্পী বীর মুক্তিযোদ্ধা সুবল দত্ত (মরণোত্তর), এবং পারকাশান শিল্পী ইমতিয়াজ আহমেদকে এই সম্মাননা প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, বাংলাদেশ বেতারের মহাপরিচালক জনাব নারায়ণ চন্দ্র শীল, জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব মোঃ আব্দুল মান্নান ইলিয়াস, বাংলাদেশ মিউজিশিয়ান ফাউন্ডেশন (বিএমএফ) এর প্রধান উপদেষ্টা জনাব মোঃ আকবর হোসেন,এফসিএ, এবং লিলাক কমিউনিকেশন এর চেয়ারম্যান জনাবা সেলিনা চৌধুরী।

সিলেট জেলা শাখার সাধরন সম্পাদক  বিক্রম কুমার ভিকি সাথে  মুঠো ফোনে আলাপ কালে জানা যায় সম্মেলনকে সুন্দর ও সাফল্য মণ্ডিত কর‍তে বাংলাদেশ মিউজিসিয়ান ফাউন্ডেশন এর সকল জেলা ও উপজেলা সদস্যরা উপস্থিত থাকবেন প্রতিবছর ন্যায় এবার ও আমরা সিলেট জেলা শাখার সকল সদস্য দের নিয়ে ঢাকার উদ্দেশ্য যাত্রা করেছি।

এছাড়াও আরো উপস্থিত থাকবেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। আয়োজিত পর্বের সবশেষে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা।

কমেন্ট
শেয়ার করুন
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares