জাপানে ২৫ বছরের ভয়াবহ টাইফুন, নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক::
জাপানে শক্তিশালী টাইফুন জেবির আঘাতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু মানুষ। স্থানীয় সময় মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলোতে আঘাত হানে জেবি। জাপানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘুর্নিঝড় এটি। দুপুরের দিকে টাইফুনটি শিকোকু এলাকায় আঘাত হানে, পরে তা ওসাকার দিকে অগ্রসর হয় বলে জাপানের আবহাওয়া অধিদফতর জানায়।

এ সময় ওই এলাকাগুলোর ওপর দিয়ে ঘন্টায় ২১৬ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায় টাইফুনটি। টাইফুনে ক্ষতিগ্রস্ত হয়েছে কানসাই বিমানবন্দর। টাইফুনে ক্ষতিগ্রস্ত কানসাই বিমানবন্দর পুনরায় চালু করতে কয়েকদিন থেকে সপ্তাহ লেগে যেতে পারে।

বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ওসাকা ও এর আশপাশের ১০ লাখেরও বেশি বাড়ি বিদ্যুৎবিহীন ছিল। টাইফুনের কারণে অনেকগুলো ফ্লাইট ও ট্রেনের সূচী বাতিল করা হয়েছে বলে জানিয়েছে জাপানের বাণিজ্য মন্ত্রণালয় ও এনএইচকে।

বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, টাইফুনে কুলিং টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় জাপানের জেএক্সটিজি নিপ্পন অয়েল এন্ড এনার্জি কর্পোরেশন তাদের ওসাকার সাকাই রিফাইনারির অন্ততপক্ষে একটি ইউনিট বন্ধ করে দিয়েছে।

প্রসঙ্গত, কোরিয়ান ভাষায় জেবি অর্থ ‘সোয়ালো’ বা আবাবিল পাখি। জেবি অল্প সময়ের জন্য অতি শক্তিশালী একটি টাইফুনে পরিণত হয়েছিল। প্রায় তিন হাজার পর্যটক জাপানের প্রধান দ্বীপ হোনশুর দক্ষিণ-মধ্যাঞ্চলীয় ঘনবসতিপূর্ণ এলাকার পাশে সাগরের মাঝে একটি কৃত্রিম দ্বীপে অবস্থিত কানসাই বিমানবন্দরে আটকা পড়ে।

মঙ্গলবার সারারাত তারা বিমানবন্দরে অবস্থান করার পর বুধবার সকালে হাইস্পিড বোট যোগে তাদের নিকটবর্তী কোবি বিমানবন্দরে সরিয়ে নিতে শুরু করেন বিমানবন্দর কর্মকর্তারা, জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *