ইভিএমের বিরোধিতা করে সভা ত্যাগ করলেন ইসি কমিশনার

নিউজ ডেস্ক::
ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের বিরোধিতা করে ‘নোট অব ডিসেন্ট’ (আপত্তিপত্র) দিয়ে নির্বাচন কমিশনের সভা বর্জন করছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

বৃহস্পতিবার বেলা ১১টায় ইসি সচিবালয়ের সভা কক্ষে প্রধান নির্বাচন কমিশনার কে.এম নুরুল হুদার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আরপিও সংশোধন নিয়ে বৈঠকে বসেন নির্বাচন কমিশন।

সভা শুরুর ১০ মিনিট পর বের হয়ে ইভিএমের বিপক্ষে মত দিয়ে চিঠিপত্র শাখায় ‘নোট অব ডিসেন্ট’ প্রদান করেন মাহবুব তালুকদার। সাংবাদিকরা এ বিষয়ে কথা বলতে চাইলে তিনি বিকেল তিনটার গণমাধ্যমে কথা বলবেন বলে জানান।

জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান অন্তর্ভুক্তসহ গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিওতে কয়েকটি সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করতেই এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। এর আগে গত ২৬ আগস্ট কমিশন সভা আহ্বান করা হলেও সিদ্ধান্ত ছাড়াই মুলতবি করা হয়।

বর্তমান স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন আছে, কিন্তু জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোন আইন নেই। এজন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে।

নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে বাকি সবগুলো বাদ রেখে এখন কেবল ইভিএমে ভোট নেয়ার বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *