দ.কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ১ বছরের সাজা বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক:: নীতি ও ক্ষমতার অপব্যবহার করার দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের সাজার মেয়াদ এক বছর বাড়িয়েছে দেশটির আপিল আদালত।

উচ্চ আদালতের এই সিদ্ধান্তের ফলে ব্যাপক দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে গণবিক্ষোভের মুখে ক্ষমতাচ্যুত হওয়া দক্ষিণ কোরিয়ার সাবেক এ রাষ্ট্র প্রধানকে ২৫ বছর কারাভোগ করতে হবে।

ক্ষমতার অপব্যবহার করে ২ কোটি ডলারের বেশি ঘুষ গ্রহণ বা দাবি করায় গত এপ্রিলে পার্ক গিউন-হাইকে দোষী সাব্যস্ত করা হয়। ১০ মাস ধরে চলা তার বিচার কার্যের বিভিন্ন সাক্ষ্য-প্রমাণে দক্ষিণ কোরিয়ায় বড় ধরনের ব্যবসা ও রাজনীতির মধ্যে একটি প্রচ্ছন্ন যোগসূত্রের বিষয় উঠে আসে। ব্যবসা পরিচালনার ক্ষেত্রে বিশেষ সুযোগ দেওয়ার বিনিময়ে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নেওয়ায় পার্ক ও তার ঘনিষ্ট বন্ধু চোই সুন-সিলকে দায়ী করা হয়।

ওই সময় আদালত পার্ক গিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ড দেয়। তবে প্রসিকিউশন তার ৩০ বছরের সাজা চেয়ে উচ্চ আদালতে আপিল করে।

দক্ষিণ কোরিয়ার উচ্চ আদালতের পক্ষ থেকেআজ শুক্রবার বলা হয়, বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নিতে চোইকে সহযোগিতা করেন পার্ক। প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতার চরম অপব্যবহার করে তিনি বিভিন্ন বেসরকারি কোম্পানির সিনিয়র নির্বাহী কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করেন।

আদালত পার্কের বিরুদ্ধে দেওয়া আগের সাজা বহাল রেখে এর সঙ্গে অতিরিক্ত এক বছরের সাজা যুক্ত এবং ১ কোটি ৮০ ডলার জরিমানা ধার্য করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *