যেসব পোশাকে হতে পারে ক্যান্সার

বর্ষা এলে অনেকেই সুতি ও সিল্কের পোশাকের পরিবর্তে সিন্থেটিক মেটিরিয়ালের পোশাক পরেন। কারণ বৃষ্টিতে ভিজলেও এসব ফেব্রিক তাড়াতাড়ি শুকায়। বর্ষায় এ সব ফেব্রিক সুবিধাজনক হলেও কম ব্যবহার করাই ভালো। না হলে হতে পারে ক্যান্সার! আসুন জেনে নেই সে সব পোশাক সম্পর্কে-

পলিয়েস্টার
পরিয়েস্টার হচ্ছে সবচেয়ে ক্ষতিকারক ফেব্রিক। ডাইহাইড্রিক অ্যালকোহল ও টেরেপথ্যালিত অ্যাসিডের সিন্থেটিক পলিমার থেকে এটি তৈরি হয়। পলিয়েস্টার ত্বকের সংস্পর্শে এলে টিউমার ও ফুসফুসের ক্যান্সার ছাড়াও বিভিন্ন জায়গায় ক্যান্সার হতে পারে। তাই একটানা বেশিক্ষণ পলিয়েস্টার পরে থাকা উচিত নয়।

রেয়ন
রিসাইকেলড উল পাল্প থেকে তৈরি হয় রেয়ন। এটি বেশিদিন টেকসই হয়। বার বার কাচলেও নষ্ট হয় না। প্রস্তুতকারকরা এর মধ্যে কার্বন ডিসালফাইড, সালফিউরিক অ্যাসিড, ক্লোরিন ও কস্টিক সোডার মতো পদার্থ মেশান। তবে এ সব উপাদান শরীরে লাগলে অনিদ্রা, গা গোলানো, মাথা ব্যথা ও বমির মতো সমস্যা হতে পারে।

অ্যাক্রলিক
এতে থাকে পলিক্রিলোনাইট্রিলস। যা থেকে বিভিন্ন ধরনের ক্যান্সার হতে পারে। এটি ব্যবহার করলে নারীদের ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বেশি। যে নারীরা খুব বেশি অ্যাক্রলিকের মতো সিন্থেটিক ফাইবার ব্যবহার করেন, তাদের পোমেনোপজাল ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। এতে অ্যাক্রলিক অ্যাসিড, মিথাক্রিলিক অ্যাসিড ও অ্যাক্রিলোনাইট্রাইলের মতো রাসায়নিক ব্যবহার করা হয়। তাই এটি শুধু ত্বকের জন্য নয়, পরিবেশের জন্যও ক্ষতিকর।

অন্যান্য
যেসব ফেব্রিক আমরা প্রতিদিন ব্যবহার করি তার অধিকাংশই টক্সিক। এ তালিকা নাইলনে শেষ হয় না। যে কোনো রিঙ্কল-ফ্রি, স্টেন-রেজিজট্যান্ট ফেব্রিক যতটা সম্ভব এড়িয়ে চলুন। এ মেটিরিয়ালগুলো টেফলন বা পিএফসি রাসায়নিক দিয়ে রিঙ্কল-ফ্রি করা হয়। তাই এসব পোশাক না পরাই ভালো।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *