থাইল্যান্ডের গুহায় আটক কিশোরদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক:: থাইল্যান্ডের উত্তরাঞ্চলে গুহায় প্রায় দুই সপ্তাহ ধরে আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে। উদ্ধারকারী দল স্থানীয় সময় সকাল দশটায় গুহায় প্রবেশ করেছে বলে ঘটনাস্থলেই এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন একজন সরকারি কর্মকর্তা। খবর বিবিসির।

এর আগে উদ্ধারকারী দল, ডুবুরি, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ছাড়া অন্যদের ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়। গত ২৩ জুন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহার ভেতরে যাওয়ার পর আর বের হতে পারেননি। গুহায় প্রবেশ করার পরপরই প্রচণ্ড বৃষ্টি শুরু হয় এবং এতে করে তাদের বাইরে আসার পথ বন্ধ হয়ে যায়।

১৩ বিদেশি ডুবুরি ছাড়াও থাই নৌবাহিনীর আরও পাঁচজন এ উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন। তবে গুহার ভেতর থেকে ফুটবল টিমের সদস্যদের কীভাবে বের করা হবে সেটি এখনও অস্পষ্ট।

এর আগে ভাবা হয়েছিল যে আটকে পড়া দলটি নিজেরা সাঁতরিয়ে সেখান থেকে বের হয়ে আসবে। কিন্তু সেই প্রস্তাব বাতিল করে দেয়া হয় কেননা ওই দলের সবাই সাঁতার কাটতে পারে না।

আরেকটি অপশন এমন ছিল যে, গুহার পানি কমিয়ে ফেলা গেলে দলটি হেঁটেই বের হতে পারবে। এদিকে ডুবুরিদের একটি দল কয়েকজন কিশোরকে নিয়ে ইতোমধ্যেই গুহা থেকে রওনা দিয়েছে বলে জানা গেছে। তবে সরু ডুবন্ত প্যাসেজ দিয়ে ওই দলটিকে বের করে আনতে হবে যা বেশ চ্যালেঞ্জিং। আর ডাইভিং যন্ত্রপাতি ব্যবহার করে দীর্ঘ সময় পানির নিচ দিয়ে চলাচল করাও আরেকটি চ্যালেঞ্জ। এছাড়া ওই কিশোররা কখনও এ ধরনের যন্ত্রপাতিও ব্যবহার করেনি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.