সিলেট জুড়ে বন্যার আশঙ্কা

সিলেটে  কয়েকদিনের অব্যাহত বৃষ্টি ও পাহাড়ী ঢলে কানাইঘাটে সুরমা নদীর পানি বিপদ সীমার ৭০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

অন্যদিকে উজান থেকে নেমে আসা ঢল ও টানা বৃষ্টির কারণে সুনামগঞ্জে বিপদসীমার ৮০ সেন্টিমিন্টার উপর দিয়ে বইছে সুরমা নদীর পানি। এ অবস্থা অব্যহত থাকলে সিলেট নতুন করে বন্যা হবার সম্ভাবনা সম্ভাবনা দেখা দিয়েছে।

গত ২৪ ঘন্টায় সিলেটে ১০৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে । ইতোমধ্যে সিলেট শহরের কিছু নিচু এলাকার রাস্তায় পানি উঠে গেছে।

পানি বৃদ্ধি পাওয়ায় নিম্ন অঞ্চলের মানুষসহ সুরমা পাড়ের লোকজন পানি বন্দি রয়েছেন।

কানাইঘাট উপজেলার বেশ কয়েকটি সুরমা ডাইক ভেঙ্গে যাওয়ায় ভাঙ্গন কবলিত এলাকার কয়েক হাজার মানুষের মাঝে নতুন করে বন্যা আতংক দেখা দিয়েছে।

উপজেলার দিঘীরপাড় ইউপির দর্পনগর, সাতবাঁকের চরিপাড়া, লক্ষীপ্রসাদের গৌরিপুর, সদর ইউপির উমাগর, পৌরসভার ডালাইচর ও রাজাগঞ্জ ইউপিসহ বিভিন্ন স্থানে সুরমা ডাইক গত বন্যায় ভেঙ্গে যায়। যার কারনে উপজেলার মানুষ চরম বন্যা আতংকে দিন পার করছেন। উপজেলার বিভিন্ন এলাকায় ইরি ধানের চারা তলিয়ে গেছে।

লোকজন আশঙ্কা করছেন যে, এভাবে মুষলধারে টানা বৃষ্টি ও উজান থেকে ভারতের মেঘালয়ের পানি সুরমা নদীতে জোয়ার সৃষ্টি করছে তাতে পুনরায় সিলেটে বন্যা দেখা দিতে পারে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.