আলোকিত সমাজ বিনির্মাণে শিক্ষার বিকল্প নেই: মুহিবুর রহমান

96 total views, 1 views today

যুগে যুগে সমাজ বদলের নিয়ামক হচ্ছে শিক্ষা, শিক্ষা ছাড়া জাতি গঠনের আর কোনো বিকল্প এখনো ভাবনার অতীত, আর আলোকিত সমাজ মানেই সুশিক্ষিত জাতি। শিক্ষাই রাষ্ট্রের একমাত্র পথ যেখানে সবাই এককাতারে মিলিত হতে পারে ।

একই শ্রোতাধারায় মিশে মানবজাতির ভবিষ্যতে রচিত হতে পারে এক স্বপ্নময় সমাজ, যেখানে সবাই খুজে পাবে শান্তির অমিয়ধারা। তাই আলোকিত সমাজ গঠনে শিক্ষার কোনো বিকল্প নেই।

গতকাল মুহিবুর রহমান ফাউন্ডেশন শিক্ষা উদ্যোগ সিলেট কমার্স কলেজ,সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম ২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুহিবুর রহমান ফাউন্ডেশনের মাননীয় চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মো.মুহিবুর রহমান বলেন,মুহিবুর রহমান ফাউন্ডেশনের লক্ষ্য হচ্ছে মানসম্মত শিক্ষা । এজন্যে প্রতিষ্ঠানের স্লোগান “প্রাইভেট পড়া কে না বলুন”। সিলেট কমার্স কলেজ, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ শিক্ষার্থীদের প্রতি যত্নশীল । প্রতিষ্ঠান দুটির শিক্ষা প্রযুক্তি আধুনিকায়নের ফলে যুগের চাহিদা পূরণে আমরা সক্ষম। আশাকরি আমাদের শিক্ষার্থীরা এখান থেকে শিক্ষা নিয়ে দেশ বিদেশে অবদান রাখবে।

ফাউন্ডেশনের সম্মানিত পরিচালক ও সিলেট কমার্স কলেজ ও সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের রেক্টর অধ্যাপক শামসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অভিভাবক ও নবীন শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে স্বাগত বক্তব্য রাখেন মুহিবুর রহমান ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক মো. ফরিদ আহমদ ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট কমার্স কলেজের সদ্য সাবেক অধ্যক্ষ সিলেট লিডিং ইউনির্ভাসিটির পরীক্ষা নিয়ন্ত্রক বিশিষ্ট কবি, প্রাবন্ধিক ও গবেষক ড. মোস্তাক আহমদ দীন। বিশেষ অতিথির বক্তৃতায় ড. মোস্তাক আহমদ দীন বলেন, সিলেট তথা বাংলাদেশের উচ্চ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় সিলেট কমার্স কলেজ ও সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজে যে পদ্ধতির শিক্ষা চালু করেছে তা এদেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় হতে পারে । সিলেট কমার্স কলেজের শিক্ষক ও অধ্যক্ষ হিসাবে এ প্রতিষ্ঠানের অংশ হতে পারা আমার জন্যে নি:সন্দেহে গৌরবের। আমি এ দুটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিনন্দন জানাই।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মো. মুহিউদ্দিন সাদিক,গীতা পাঠ করেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রামকৃষ্ণ পাল নিলয়। সিলেট কমার্স কলেজ সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের শিক্ষার্থীরা পরিবেশন করেন জাতীয় সঙ্গীত।স্ব স্ব কলেজের শিক্ষার্থীরা আলাদাভাবে পরিবেশন করেন মনোমুগ্ধকর কলেজ সঙ্গীত ।

অনুষ্ঠানে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা রজনীগন্ধা ফুলেল শুভেচ্ছায় বরণ করেন নবীন শিক্ষার্থীদের । স্ব স্ব কলেজের অধ্যক্ষ নবীন শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান।

কলেজ দুটির প্রসপেক্টাস ও শিক্ষক পরিচিতি প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন আইসিটি বিভাগের শিক্ষক আবুল হাসনাত ও প্রাচুর্য্য গোস্বামী। শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক শাহিমা খানম হেপী। দুটি কলেজের সাবেক শিক্ষার্থী যারা নামকরা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন তাদের মধ্যে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন মৃদুল দেবনাথ, ওয়াশিম আকরাম ,শাহরিয়ার আজিজ রাহী মাহফুজুল আলম রনি, মেহেদী রহমান. আদিবা রহমান বুশরা, ইফফাত জাহান তৌহি, ফাহমিদা জলি নিসা। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দা শারমিনা বকুল বিথী, মো,মুহিউদ্দিন । নবীন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন কমার্স কলেজ, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের শিক্ষার্থীরা । অনুষ্ঠানে চারজন সম্মানিত অভিভাবক তাদের অনুভুতি ব্যক্ত করে কলেজ দুুটির শিক্ষা পদ্ধতির ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিলেট কমার্স কলেজর ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব হারুন মিয়া,সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের অধ্যক্ষ মু.ম.রহমান বুলবুল, ইডেন গার্ডেন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আ.ন.ম ইয়াহিয়া,মুহিবুর রহমান একাডেমির অধ্যক্ষ জনাব মো. নুরুল ইসলাম।

ওরিয়েন্টেশন প্রোগ্রামের সভাপতি কলেজ দুটির রেক্টর অধ্যাপক শামসুর রহমানের বক্তব্যর মধ্যে দিয়ে অনুষ্ঠান সমাপ্তি হয়। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন প্রভাষক মোর্শেদা আক্তার ও প্রভাষক আফজাল হোসেন ।

কমেন্ট
শেয়ার করুন
  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    7
    Shares