রোহিঙ্গাদের জাতিসংঘের তত্ত্বাবধানে নেয়ার দাবিতে মানববন্ধন

নিউজ ডেস্ক:: রোহিঙ্গাদের জাতিসংঘের তত্ত্বাবধানে নিয়ে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়েছে ‘নাগরিক পরিষদ’ নামে একটি সংগঠন। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটির পক্ষ থেকে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

সংগঠনের সভাপতি মো. শামছুদ্দিনের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন সামছুদ্দিন আলম, মিনহাজ উদ্দিন সেলিম, হারুনর রশিদ খান, খাজা মহিবউল্লাহ শান্তিপুরি প্রমুখ।মানবন্ধনের আগে নাগরিক পরিষদের পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব বরাবর একটি স্মারক লিপি দেয়া হয়। এতে রোহিঙ্গাদের জাতিসংঘের আওতায় নিয়ে মিয়ানমারে ফিরিয়ে নেয়ার দাবি জানানো হয়েছে। এছাড়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পূর্বে আরাকানকে জাতিসংঘের নিয়ন্ত্রণে নেয়ারও দাবি জানানো হয়েছে স্মারক লিপিতে।

এ দাবির পিছনে যুক্তি হিসেবে নাগরিক পরিষদের সভাপতি মো. শামছুদ্দিন বলেন, আরাকান এলাকা জাতিসংঘের নিয়ন্ত্রণে না নিলে, সেখানে রোহিঙ্গারা নিরাপদ থাকবে না। তাদের ওপর আবারও নির্যাতন করা হতে পারে।

তিনি আরও বলেন, রোহিঙ্গারা যাতে মিয়ানমারের নাগরিকত্ব পায় তার নিশ্চয়তা দিতে হবে। এ লক্ষ্যে তাদের জন্য বাড়ি-ঘর তৈরি, স্কুল-কলেজ নির্মাণসহ হাট-বাজার প্রস্তুত করতে হবে। আর মিয়ানমারে যাওয়ার পর রোহিঙ্গাদের জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর আওতায় রাখতে হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *