সিলেবাসে যুক্ত হচ্ছে প্রধানমন্ত্রীর ভাষণের সংকলন

নিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত ১০০টি ভাষণের সংকলন প্রকাশ করা হয়েছে। এই সংকলনটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সিলেবাসে সহায়ক পুস্তক হিসেবে তালিকাভুক্তির নির্দেশনা দেয়া হয়েছে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাস (মাধ্যমিক-১) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানে দেয়া ভাষণগুলোর মধ্যে থেকে বাছাই করা ১০০টি ভাষণের একটি পুস্তক প্রকাশ করা হয়েছে। ২০১৪ সাল থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত উল্লেখযোগ্য ভাষণ নিয়ে সংকলনটি সাজানো হয়েছে। পুস্তকটিতে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে এই দুই মেয়াদের শেষ প্রান্তে এসে কৃষি, শিল্প, শিক্ষা, অবকাঠোমো উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ সর্বক্ষেত্রে বাংলাদেশ বিপুল অগ্রগতি স্থান পেয়েছে।

বলা হয়েছে, জিনিয়াস পাবলিকেশনের মুদ্রণকৃত সাড়ে ৫০০ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করা হয়েছে। যেটি সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স বা সহযোগী বই হিসেবে সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়েছে। গত ৮ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেয়ার পর গত ২৬ জুন মাউশি থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

মাউশির সহকারী পরিচালক সাখায়েত হোসেন বিশ্বাসের কাছে জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, প্রধানমন্ত্রীর ১০০ ভাষণের সংকলনটি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে সংগ্রহ করতে নির্দেশ দেয়া হয়েছে। এই পুস্তকটিকে ক্লাসে সহায়িকা পাঠ্যবই করার নির্দেশনা দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশনার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *