বাজেট বক্তৃতা, প্রায় ১০ হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা

অর্থনীতি ডেস্ক:: ২০১৮-১৯ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে ৯ হাজার ৭৯২ চিকিৎসক নিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তবে স্বাস্থ্য খাতে মোট ব্যয় কমিয়ে ৩.৯১ শতাংশ প্রস্তাব করা হয়েছে। চলতি বছরের বাজেটে যা ছিল ৪.০৪ শতাংশ।

অর্থের হিসাবে বাজেটে ১৮ হাজার ১৫৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি বছরে যেটি ছিল ১৬ হাজার ১৮২ কোটি টাকা। কিন্তু সংশোধিত বাজেটে যা ছিল ১৫ হাজার ৩৮০ কোটি টাকা।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে- সবার জন্য সাশ্রয়ী মূল্য ও মানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।

তিনি বলেন, ৯ হাজার ৭৯২ চিকিৎসক, চার হাজার নার্স ও ৬০০ ধাত্রী নিয়োগের পরিকল্পনা রয়েছে সরকারের।

তিনি বলেন, স্বাস্থ্যসেবার মান বাড়াতে প্রতিটি বিভাগে পালাক্রমে একটি করে মেডিকেল কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়েছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ প্রত্যয়ে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৫১ মিনিটে জাতীয় সংসদের অধিবেশনে এ বাজেট পেশ শুরু হয়।

প্রথমেই অর্থমন্ত্রী ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করেন। এর পর তিনি ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়।

আজকের এই বাজেট বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১২তম বাজেট। এর মধ্য দিয়ে টানা দশমবার বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

নির্বাচন সামনে রেখে প্রস্তাবিত এ বাজেটে সরকার কোনো ধরনের ঝুঁকি নিচ্ছে না। তাই অন্যবারের মতো নতুন নতুন কর চাপিয়ে ভোটারদের অসন্তুষ্ট করার মতো তেমন কোনো ঘোষণা এবার থাকছে না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *