সিসিকের সকল কার্যক্রম অনলাইনে…

সিলেট সিটি কর্পোরেশন(এসসিসি)-এর সকল কার্যক্রম অনলাইনে আসছে। আজ থেকে নগরবাসী এবং প্রবাসীরা কর্পোরেশনের অনলাইন সেবা পাবেন। বিশ্বের যে কোন প্রান্ত থেকে এর মাধ্যমে সেবা নিতে পারবেন নগরীর বাসিন্দারা। এর ফলে নগরের সব ধরণের সেবায় স্বচ্ছতা আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নগরের সব কার্যক্রম অনলাইনে নিয়ে আসার অংশ হিসেবে গত বছরের নভেম্বরে ‘রিকারসন টেকনোলজি লিমিটেড’ নামের একটি আইটি ফার্মের সাথে চুক্তিবন্ধ হয় সিসিক। চুক্তি অনুযায়ি বছরের শুরুর দিকে অনলাইন কার্যক্রমের সূচনা হওয়ার কথা থাকলেও যথা সময়ে তা চালু হয়নি। সবশেষ আজ থেকে অনলাইন কার্যক্রম চালু হচ্ছে বলে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হক।

তিনি জানান, এ উপলক্ষে নগরীর দরগা গেটস্থ একটি অভিজাত হোটেলে বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম নুরুল হকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী প্রধান অতিথি হিসেবে অনলাইন কার্যক্রমের উদ্বোধন করবেন।

এর আগে চলতি মাসের শুরুর দিকে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছিলেন, ‘অনলাইন সিস্টেম চালু হলে সিটি করপোরেশন এলাকার বাসিন্দাগণ বিশ্বের যেকোন দেশ থেকে অনলাইনে যেকোন সময় ভিজিট করে নগরীর দোকান, স্পেস বরাদ্দ ও সিসিকের নিয়ন্ত্রাধীন হাট-বাজার, টেন্ডার, নোটিশ বিষয়ে সর্বশেষ বিজ্ঞপ্তি দেখতে পারবেন। অনলাইনে সহজে ফরম পূরণ করে এ সকল স্থাপনার জন্যে বরাদ্দ অথবা ইজারার আবেদন জমাও দিতে পারবেন।’

মেয়র আরো জানান, এ কার্যক্রম চালু হলে নগরবাসী অনলাইনে বাসা-বাড়ি নির্মাণের অনুমোদনসহ সকল ধরণের আবেদন জমা দিতে পারবেন। সিটি কর্পোরেশনের সেবা সম্পর্কে অভাব-অভিযোগও গ্রহণ করা হবে। পাশাপাশি নগরবাসী মোবাইলের মাধ্যমে সিটি কর্পোরেশনের হোল্ডিং ট্যাক্স, পানির বিলসহ অন্যান্য বিলও জমা দিতে পারবেন।’

মেয়র জানান, নগরবাসীতে অধিকতর নাগরিক সুবিধা প্রদান করতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। তিনি এ ব্যাপারে নগরবাসীর সাবির্ক সহযোগিতা কামনা করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *