ইতালি: জোট সরকার গঠনের নতুন সম্ভাবনা

100 total views, 2 views today

আন্তর্জাতিক ডেস্ক:: তত্ত্বাবধায়ক সরকার গঠন স্থগিত করেছেন ইতালির মনোনীত প্রধানমন্ত্রী কার্লো কোত্তারেল্লি। নতুন করে জোট সরকার গঠনের সম্ভাবনা দেখা যাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, বুধবার ইতালির রাজনৈতিক সংকটের সমাধান করার সম্ভাবনা জাগিয়ে তুলেছেন কোত্তারেল্লি। তিনি জানিয়েছেন, এখনো দেশটিতে জোট সরকার গঠনের সম্ভাবনা আছে।

ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ডের(আইএমএফ) সাবেক শীর্ষ কর্মকর্তা কোত্তারেল্লি। সম্প্রতি তাকে ইতালির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। শিগগিরই সরকার গঠনের কথা ছিল তার। ওই সরকারের অধীনে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরিকল্পনা ছিল। তবে বুধবার তিনি জানিয়েছেন, তেমনটি নাও হতে পারে। নতুন করে দেশটিতে সরকার গঠনের সম্ভাবনা দেখা দিয়েছে।

কোত্তারেল্লির ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে স্থানীয় বার্তা সংস্থা আনসা বলেছে, অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার সময় নতুন সরকার গঠনের কথা ছিল কোত্তারেল্লির। তবে নতুন করে একটি রাজনৈতিক জোট গঠন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

বার্তা সংস্থাটি জানায়, বাজারের মন্দা অবস্থা বিবেচনা করে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করে নতুন সম্ভাবনার জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছেন কোত্তারেল্লি।

রাজনৈতিক দল ফাইভ স্টার মুভমেন্টের নেতা লুইগি ডি মাইয়ো, মঙ্গলবার রাতে ডেমোক্রেটিক পার্টির সার্গিয়ো মাত্তারেল্লার সঙ্গে জোট সরকার গঠন করার ইঙ্গিত দিয়েছেন।

প্রথমে ফাইভ স্টার মুভমেন্ট ও দ্য লীগের মধ্যে জোট সরকার গঠনের প্রস্তাব উত্থাপিত হয়েছিল। ওই জোট সরকারের প্রধান হিসেবে মনোনীত হয়েছিলেন স্বাধীন রাজনীতিবিদ গিউসেপ্পে কন্তে।

কন্তে সরকার গঠনের জন্য অর্থমন্ত্রী হিসেবে চেয়েছিলেন ইতালীয় অর্থনীতিবিদ ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পাওলো সাভোনাকে। তিনি ইউরোপীয় ইউনিয়নের কট্টর সমালোচক। প্রেসিডেন্ট সার্গিয়ো মাত্তারেল্লা তাকে অর্থমন্ত্রীর হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানান। মাত্তারেল্লার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী হতে অস্বীকৃতি জানান কন্তে। ভেঙ্গে পড়ে জোট সরকার।

তবে সম্প্রতি মাইয়ো বলেন, আমরা আমাদের অবস্থান পাল্টাতে ইচ্ছুক। এটা ভেবে যে, আমরা ভুল করেছিলাম। যদিও এ বিষয়ে আমার সন্দেহ রয়েছে। কিন্তু এমনটা বললেও আমাদেরকে জনগণের ইচ্ছার প্রতি সম্মান দেখাতে হবে। বুধবার বিকেলে তিনি মাত্তারেল্লার সঙ্গে অঘোষিত এক বৈঠকে বসেন।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •